সাতক্ষীরা

 রিসার্চ প্রজেক্ট সংক্রান্ত সভায় যোগ দিতে সাতক্ষীরার কৃতি সন্তান  ড. মোঃ রাফিজুল ইসলাম জার্মানিতে 

By daily satkhira

May 03, 2023

প্রেস বিজ্ঞপ্তি :

কুয়েটের সিভিল ইজ্ঞিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম গত ২০২২ সালের ১ এপ্রিল থেকে জার্মান সরকারের পরিবেশ, প্রকৃতি সংরক্ষণ, পারমানবিক নিরাপত্তা এবং ভোক্তা অধিকার সুরক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে এসসিআইপি প্লাস্টিকস প্রজেক্ট (প্লাস্টিক কর্তৃক অপূরণীয় দুষণ কমাতে টেকসই সক্ষমতা বিনির্মাণ) শীর্ষক একটি প্রজেক্ট “ প্রজেক্ট ডিরেক্টর “ হিসাবে পরিচালনা করছে।

উক্ত প্রজেক্টের সাথে প্রধান বাস্তবায়নকারী সহযোগী হিসেবে বাউহাউস-ইউনিভার্সিটি বাইমার, জার্মানি (BUW); ইন্সটিটিউট ফর সোশ্যাল-ইকোলজিক্যাল রিসার্চ (ISOE), ফ্রাঙ্কফুর্ট, জার্মানি; খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সংশ্লিষ্ট রয়েছে। এছাড়াও প্রজেক্টের সাথে সরকারী সহযোগী হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় (MoEFCC); বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (UGC); খুলনা সিটি কর্পোরেশনের মেয়রের কার্যালয়; মংলা বন্দর/পৌরসভা ও খুলনা সিটির ২৪ নং ওয়ার্ডের নিরালা জনকল্যান সমিতি সংশ্লিষ্ট রয়েছে। উক্ত প্রজেক্টের মাধ্যমে সেকেন্ডারি ডিসপোজাল পয়েন্ট, ল্যান্ডফিল, রিসাইক্লিং শপস, মেরিন প্লাস্টিকস ও প্লাস্টিকস সাবস্টিটিউশন বাই জুটস বিষয়ক কম্পোনেন্টের উপর বিস্তর গবেষণার কার্যক্রম পরিচালিত হচ্ছে; যার ফলাফলস্বরূপ খুলনা শহর তথা মংলা পোর্ট/পৌরসভা, চট্টগ্রাম পোর্ট এলাকার সামগ্রিক বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে গুরুত্ব ভূমিকা পালন করছে ।

প্রজেক্টটির প্রধান উদ্দেশ্য নলেজ ট্রান্সফার হাব, সচেতনতা কেন্দ্র ও একটি ওয়েস্ট ল্যাবরেটরী প্রতিষ্ঠা এবং সর্বপরি খুলনা শহরের বিদ্যমান বর্জ্য-ব্যবস্থাপনাকে আরো উন্নত, টেকসই ও স্বাস্থ্যসম্মত করার পাশাপাশি বর্জ্যকে সম্পদে পরিণত করার লক্ষ্যে খুলনা শহরের একটি মানসম্মত বর্জ্য ব্যবস্থাপনা মাস্টারপ্ল্যান প্রণয়ন করা। এছাড়াও প্রজেক্টের গুরুত্বপূর্ণ কম্পোনেন্টসমূহের সমস্ত কার্যক্রম ও ফলাফল নলেজ ট্রান্সফার হাব ও সচেতনতা কেন্দ্রের বিভিন্ন সভা, সেমিনার ও কর্মশালার আয়োজনের মাধ্যমে জনগণের সচেতনতা বৃদ্ধি করে পরিবেশকে প্লাস্টিক দূষণমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রজেক্টের উক্ত কার্যক্রমের ধারাবাহিকতায় বাউহাউস-ইউনিভার্সিটি বাইমার, জার্মানিতে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ সভা ও কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম আজ ০৩ মে ২০২২ ইং তারিখে জার্মানির উদ্দেশ্যে রওনা করেন।

প্রফেসর রাফিজুল কুয়েটের সিভিল ইন্জিনিয়ারিং বিভাগ থেকে ২০০৩ সালের সেপ্টম্বর মাসে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং বর্তমানে তিনি একই বিভাগে প্রফেসর হিসেবে কর্মরত আছেন। তিনি প্রায় ১৪০ টি গবেষনা আর্টিকেল দেশ বিদেশের বিভিন্ন কনফারেন্স ও জার্নালে পাবলিস্ট করেছেন। তিনি রিসার্চের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশ যেমন কানাডা, ইতালী, সিঙ্গাপুর, হংকং, চীন, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশে অবস্থান করেছেন। তিনি বিভিন্ন মেয়াদে বিশ্বসেরা গবেষকদের তালিকায় নিজের অবস্থান করে নিয়েছেন।

তিনি কুয়েট শিক্ষক সমিতির সহ-সভাপতি, খুলনা আইইবির কার্যনির্বাহী কমিটির সদস্য, খুলনা মহানগর শাখার বঙ্গবন্ধু পরিষদের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসাবে এবং খুলনা বিভাগের বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাথে সংশিষ্ট থেকে দীর্ঘদিন যাবত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বিভিন্ন সামাজিক সংগঠন যেমন শিক্ষা সহায়ক স্বপ্নপূরণ, মানব কল্যাণে মানিকহার, সাতক্ষীরা এসোসিয়েশন কুয়েট, ইত্যাদির মাধ্যমে সমাজ সেবা মূলক কাজ করে যাচ্ছেন।

তিনি সাতক্ষীরা জেলার তালা থানার মানিকহার গ্রামের এক সুনামগন্য মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি পিতা মাতার ছয় সন্তানের মধ্যে সর্ব কনিষ্ঠ সন্তান। তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।