সাতক্ষীরা

সাতক্ষীরায় অগ্রগতি সংস্থার বাস্তবায়নে যুবকদের স্বাস্থ্য এবং দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ

By daily satkhira

May 06, 2023

প্রেস বিজ্ঞপ্তি :

সাতক্ষীরায় অগ্রগতি সংসস্থার বাস্তবায়নে তিনদিন ব্যাপী যুবকদের স্বাস্থ্য এবং দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ মে) থেকে শনিবার (৬ মে) পর্যন্ত ত্রিশমাইলে অগ্রগতি সংসস্থার রিসোর্টে ৩০ জন নারী-পুরুষ (৯ জন পুরুষ, ২১ জন নারী) নিয়ে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়।

প্রকল্পের নাম : promoting sexual and reproductive health Education through exchange expertise. প্রোগ্রামের নাম : Tot training (ট্রেনিং অফ ট্রেইনারস ) with change agents. অর্থায়নে : Norwegian Agency for Exchange cooperation ( NOREC ).

প্রশিক্ষণটি উদ্বোধন করেন অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ্বাস। পরবর্তীতে যৌন প্রজনন স্বাস্থ্য এবং অধিকারের অন্তর্গত তিনটি গুরুত্বপূর্ণ বিষয় বয়সন্ধিকাল ও কৈশোর স্বাস্থ্য, নারীদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং যৌনবাহিত রোগ সম্পর্কে বাংলাদেশ ও নেপালের ডজন International young professionals গণ বিশদ আলোচনা করেন।

তারপর সৃজন প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো: মাহবুবুর রহমান যোগাযোগ দক্ষতা বৃদ্ধি বিষয়ক সেশন পরিচালনা করেন।দ্বিতীয় দিনে ফ্যাসিলিটেশন স্কিল বৃদ্ধি বিষয়ক গুরুত্বপূর্ণ আলোচনা করেন অগ্রগতি সংস্থার সেফগার্ড ফোকাল পার্সন অসিত ব্যানার্জি।

প্রশিক্ষণের সমাপনী দিনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের মেডিকেল টেকনোলজিস্ট শেখ মহিবুর রহমান।এসময় তিনি বলেন, সচেতনতা বৃদ্ধির মাধ্যমে অধিকাংশ স্বাস্থ্যগত সমস্যা হ্রাস করা যায়। মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা হল দৈনন্দিন জীবনের চাপ এবং চ্যালেঞ্জগুলি কার্যকরভাবে নেভিগেট করার ক্ষমতা।

পরিশেষে সকল অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান এবং বিগত দিনের লার্নিং এর ওপর মক সেশনের মাধ্যমে প্রশিক্ষণটি সমাপ্ত করা হয়।