সাতক্ষীরা

পাওনা টাকার দাবিতে লোড আনলোড বন্ধ রেখে ভোমরায় শ্রমিকদের বিক্ষোভ

By daily satkhira

May 11, 2023

নিজস্ব প্রতিনিধি : টনের টাকা পাওয়ার দাবিতে লোড আনলোড বন্ধ রেখে বিক্ষোভ করেছে ভোমরার ৪টি শ্রমিক সংগঠনের শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুর থেকে বন্দরের লোড আনলোড বন্ধ রেখে বিক্ষোভের ডাক দেয় তারা।

তবে এভাবে আন্দোলন করা ঠিক হয়নি বলে দাবি করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মীর তানজীর আহমেদ। শ্রমিকরা জানান, বন্দরের মালামাল লোড আনলোডের ক্ষেত্রে টন প্রতি টাকা পরিশোধের চুক্তি হয় ঠিকাদারী প্রতিষ্ঠান ড্রপ কমিউনিকেশন লিমিটেডের সাথে। টনের টাকা প্রতিমাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে পরিশোধের কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান মাসের ১১ তারিখ অতিবাহিত হলেও টাকা পরিশোধ করেনি। অথচ টনের টাকা দিয়েই শ্রমিকদের সংসার পরিচালিত হয়। ফলে ঠিকমত টনের টাকা না পেয়ে বিপাকে পড়েন তারা। যে কারনে বিক্ষোভে নেমেছেন তারা।

রফিকুল নামের এক শ্রমিক বলেন, দীর্ঘদিন ধরে বন্দরে শ্রমিকের কাজ করে জীবিকা নির্বাহ করি। কিন্তু বর্তমানে ঠিকমত মজুরি না পাওয়ায় চরম বিপাকে পড়েছি।

ভোমরা হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন (১১৫৫) এর সভাপতি নজরুল ইসলাম বলেন, শ্রমিকরা আমাদের কথা শুনছে না। তারা পাওনা টাকার দাবিতে বিক্ষোভ শুরু করেছে। কাজও বন্ধ করে দিয়েছি। আমরা এখন মিটিংয়ে বসেছি। মিটিং শেষে আপনাদের সাথে কথা বলব।

এবিষয়ে ড্রপ কমিউনিকেশন লিমিটেডের নির্র্বাহী পরিচালক মীর তানজির আহমেদ বলেন, আমরা গত মাসেও ১২ তারিখে পরে টাকা দিয়েছি। এছাড়া আজ ৩৬ লক্ষ টাকা পাঠিয়েছি। কিন্তু শ্রমিকদের দাবি ৪২লক্ষ টাকা। আমি বলেছি এমপি সাহেব বিদেশে রয়েছেন আসলে বিষয়টির সমাধান করা হবে। কিন্তু তার আগেই শ্রমিক সংগঠন বিক্ষোভ করেছে। এটি তারা না করলেও পারতো। তারা এটি করে আলোচনায় আসতে চায়। যাইহোক শনিবারের মধ্যেই বিষয়টির সমাধান হয়ে যাবে।