সাতক্ষীরা

সাতক্ষীরায় তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনে দোকানিকে জরিমানা

By daily satkhira

May 30, 2023

নিজস্ব প্রতিনিধি : তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সাতক্ষীরায় ভ্রাম্যমান আদালতে এক দোকানিকে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (৩০ মে) দুপুরে সাতক্ষীরা সদর উপজেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরার নেতৃত্বে সুলতানপুর এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।

এসময় ‘ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রদর্শনের অপরাধে সুলতানপুর এলাকার ল কলেজ সংলগ্ন চা এর দোকান মালিক মো: ফজর আলীকে একহাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা বলেন, আইন অনুসারে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন নিষিদ্ধ হলেও তামাক কোম্পানীগুলো সারাদেশে আইনটি লঙ্ঘন করে বিজ্ঞাপন প্রচার উদ্ধুদ্ধকরণ কার্যক্রম অব্যহত রেখেছে।

যা সরকারের জনস্বাস্থ্য উন্নয়ন ও সার্বিক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে বাধাগ্রস্থ করছে। আইন লঙ্ঘনকারী কোম্পানিগুলোকে কঠোর শাস্তির আওতায় আনা প্রয়োজন। মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয় ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে এ ধরনের ধারাবাহিক উদ্যোগ অব্যাহত থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এসময় উপজেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলাম, বেঞ্চ সহকারি শেখ সামছুজ্জামান, বাংলাদেশ তামাক বিরোধী জোটের পক্ষ থেকে মৌমাছির নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক, সুন্দরবন ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক শেখ আফজাল হোসেন, মিডা’র নির্বাহী পরিচালক দুলাল চন্দ্র দাশ উপস্থিত ছিলেন।