সাতক্ষীরা

২ দিন ব্যাপী যুব নেতৃত্বাধীন পরিবেশবান্ধব স্থায়ীত্বশীল কৃষি বিষয়ে প্রশিক্ষণ উদ্বোধন

By daily satkhira

June 07, 2023

প্রেস বিজ্ঞপ্তি : সাতক্ষীরা ইয়ূথ হাবে যুব-নেতৃত্বাধীন পরিবেশবান্ধব স্থায়ীত্বশীল কৃষি বিষয়ে প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। বুধবার (০৭ জুন) সকাল ৯ টায় সাতক্ষীরা ইয়ূথ হাবে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো, সাতক্ষীরার বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় যুব-নেতৃত্বাধীন পরিবেশবান্ধব স্থায়ীত্বশীল কৃষি বিষয়ে ২ দিন ব্যাপী এই প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। প্রশিক্ষণটি স্বাগত বক্তব্য ও উদ্বোধন করেন সিডো সংস্থার প্রধান নির্বাহী, শ্যামল কুমার বিশ্বাস। উক্ত প্রশিক্ষণে সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী, বক্ষ্ররাজপুর ইউনিয়ন ও পৌরসভা এবং তালা উপজেলার ধানদিয়া ও নগরঘাটা ইউনিয়ন থেকে ২৫ জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণটি ২ দিন চলবে।

প্রশিক্ষণের মূল উদ্দেশ্য উপস্থিত যুব সদস্যবৃন্দের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও কৃষকদের রাসায়নিক সারের পরিবর্তে জৈব এবং ভার্মি কম্পোষ্ট তৈরীর পদ্ধতি সম্পর্কে জ্ঞান প্রদান ও উৎসাহিত করা, রাসায়নিক ও কীটনাশনের ক্ষতিকর দিক ও স্থানীয় বাজারে টেকসই এবং পরিবেশ বান্ধব চাষ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করা।

প্রশিক্ষণের উদ্দেশ্য, কৃষিজ -বাস্ততন্ত্র ব্যবস্থাপনায় ও জলবায়ূ সহনশীল টেকসই কৃষি উন্নয়নে নারীদের ক্ষমতায়ন, বর্তমান প্রেক্ষাপটে ব্যবহৃত কৃষি প্রযুক্তি ও পদ্ধতি, স্থানীয় কৃষজি বাস্তুতন্ত্ররে প্রক্ষোপট বশ্লিষেণ, কৃষজি বাস্তুতন্ত্ররে যুবদরে অংশগ্রহণরে প্রয়োজনীয়তা, কৃষজি বাস্তুতন্ত্র ব্যবস্থাপনায় নবীন ও নারী নতেৃত্ব, কৃষতিে জলবায়ু পরর্বিতনরে প্রভাব, জলবায়ু সহনশীল স্থায়ত্বিশীল কৃষ,ি কৃষতিে জলবায়ু পরর্বিতনরে প্রভাব, রোগবালাই ও পোকামাকড় দমন ব্যবস্থাপনা, কৃষতিে যুবদরে ভূমকিা, প্রি ও পোস্ট টস্টে, প্র্যাকটিকাল এবং কর্ম-পরিকল্পনা গ্রহন করে নিজেদের বাড়ীতে যেন উদ্যোগ গ্রহন করে সে বিষয়ে উদ্ধুদ্ধ করা হয়।

২দিন ব্যাপী এই প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় যুব-নেতৃত্বাধীন পরিবেশবান্ধব স্থায়ীত্বশীল কৃষি বিষয়ে উদ্যোগ গ্রহন করবে। সকলের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়ে পরিবেশবান্ধব স্থায়ীত্বশীল কৃষি উন্নয়ন করা সম্ভব। প্রশিক্ষণের দায়িত্ব পালন করেন মাসুদ রানা, মো: মারুফুজ্জামান, স¤্রাট ও বৈশাখী সুলতানা, প্রশিক্ষণের সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন মো: শরিফুজ্জামান, শরিফ। উপস্থিত ছিলেন প্রকল্প সমন্বয়কারী, মোঃ তহিদুজ্জামান (তহিদ), ইন্সপেরিটর, একশনএইড বাংলাদেশর কেয়া অধিকারী, প্রোগ্রাম অফিসার চন্দ্রশেখর হালদার, ফাইনান্স অফিসার, চন্দন কুমার বৈদ্যপ্রমুখ।