সাতক্ষীরা

সাতক্ষীরার ঐতিহ্যবাহী ধোপা পুকুর সংরক্ষণে দলীয় আলোচনাসভা

By daily satkhira

June 20, 2023

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা পৌর এলাকার ঐতিহ্যবাহী ধোপা পুকুর সংরক্ষণে অধ্যুষিত জনগোষ্ঠীর সাথে দলীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় ধোপাপুকুর মোড়ে অনুষ্ঠিত দলীয় আলোচনা সভায় সভাপতিত্ব করেন, শেখ মমিনুল ইসলাম। সভায় প্রেক্ষাপট ও আইনী আলোচনা করেন বেলা’র খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুন্দরবন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শেখ আফজাল হোসেন। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি(বেলা), সুন্দরবন ফাউন্ডেশন ও বেলা নেটওয়ার্ক এর আয়োজনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, কাজী আমিনুল হক আহাদ, মহুয়া মঞ্জুরী, ইদ্রিস বাবু, মীর হাবিবুর রহমান, কাজী আমিনুল হক, মোছা মনি আক্তার, মাহফুজা আক্তার প্রমুখ।

বক্তারা বলেন, ৫৩ শতক জমির সাতক্ষীরার ঐতিহ্যবাহী ধোপা পুকুরটিকে ঘিরে এলাকার বহু মানুষের জীবিকা নির্বাহ হতো। কিন্তু পুকুরটি ভরাটের উদ্যোগ নেওয়া ধোপারা পেশা পরিবর্তন করতে বাধ্য হচ্ছে। এছাড়া জনগনের প্রবেশাধিকার না থাকায় স্থানীয় জনগন পানির সংকটে পড়ছে।

বিশেষ করে গৃহস্থলীর কাজে অত্র এলাকার ৫শ পরিবার ধোপা পুকুরের পানি ব্যবহার করে। পুকুরটিতে প্রাচীর দেওয়া এবং ভরাটের উদ্যোগ নেওয়া দূর্ভোগে পড়েছেন মানুষ। অবিলম্বে এলাকার পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় পুকুরটির ভরাটকৃত মাটি অপসারন এবং উন্মুক্ত করনের দাবি জানান।