ভিন্ন স্বা‌দের খবর

বিয়ের ৮০ বছর পেরিয়েও একসঙ্গে

By Daily Satkhira

June 21, 2017

গ্রেট ব্রিটেনের ওয়ালেসের বাসিন্দা কেন হ্যারিস। বয়স ১০২ বছর। তাঁর স্ত্রী মার্গারেটের বয়স ৯৯। হ্যারিস দম্পতি এ বছর তাঁদের ৮০তম বিবাহবার্ষিকী উদযাপন করেছেন। আর এটাই গ্রেট ব্রিটেনের সবচেয়ে দীর্ঘতম দাম্পত্য বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

৮০তম বিবাহবার্ষিকীর মাত্র ছয় মাস আগেই হ্যারিস কোমর ভেঙে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি ভেবেছিলেন, এটাই হয়তো শেষ। প্রিয় স্ত্রীর সঙ্গে হয়তো তাঁর আর দেখা হবে না।

কিন্তু ১৯৩৭ সালে বিয়ের পিঁড়িতে বসা হ্যারিস দম্পতি আবারও পাওয়েসের একটি নার্সিং হোমে একত্রিত হয়েছেন। ভাগ্যই হয়তো তাঁদের টেনে এনেছে এই মাহেন্দ্রক্ষণে। উদযাপন করেছেন তাঁদের ৮০তম বিবাহবার্ষিকী।

যদিও মার্গারেটও এখনো একটি নার্সিং হোমে রয়েছেন। তিনি স্মৃতিবিভ্রমে ভুগছেন।

হ্যারিসের পুত্রবধূ প্যাট বলেন, ‘তাঁরা এখনো হাত ধরে পাশাপাশি চলছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিচ্ছেদের স্মৃতি এখনো তাঁদের তাড়া করে বেড়ায়। যুদ্ধে গিয়েছিলেন কেন। আর মার্গারেট চিকিৎসকের সহকারী হিসেবে দেশেই থেকে গিয়েছিলেন। কিন্তু তিনি সব সময় মার্গারেটের ছবি তাঁর মানিব্যাগেই রাখতেন। এরপর হ্যারিস যখন হাসপাতাল ভর্তি হন, তিনি ভেবেছিলেন তাঁর আর কখনো মার্গারেটের সঙ্গে দেখা হবে না। ভাগ্যই আবার তাঁকে মার্গারেটের কক্ষে নিয়ে এসেছে।’

প্যাট আরো বলেন, ‘তাঁরা একে অপরকে খুব ভালোবাসেন। আমরা তাঁদের ৮০তম বিবাহবার্ষিকী উদযাপন করতে পেরে সত্যিই আনন্দিত।’

হ্যারিস দম্পতির অ্যালান ও অ্যান নামের দুটি সন্তান রয়েছে।