খেলা

ভারতীয় কোচের পদ থেকে সরে দাঁড়ালেন কুম্বলে

By Daily Satkhira

June 21, 2017

চ্যাম্পিয়নস ট্রফির পরেই শেষ হয়ে গেছে অনিল কুম্বলের সঙ্গে চুক্তি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত তাঁকে ভারতীয় দলের কোচের পদে থাকতে বলা হয়েছিল। কিন্তু সেই দায়িত্ব নিতে আগ্রহী হননি, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সরে দাঁড়ালেন তিনি। তা ছাড়া মঙ্গলবার লন্ডন থেকে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে দলের সঙ্গে যখন যাননি কুম্বলে, তখনই আলোচনা শুরু হয়ে যায় তিনি আদৌ দলের সঙ্গে যাবেন কি না। শেষ পর্যন্ত তাই সত্যি হয়েছে। কোচ হিসেবে এখন আর দলের সঙ্গে যাচ্ছেন না তিনি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ভারতীয় ক্রিকেট দলের কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন কুম্বলে।

চ্যাম্পিয়নস ট্রফি শুরুর আগেই অধিনায়ক বিরাট কোহলি এবং কুম্বলের সঙ্গে মনোমালিন্যের খবর প্রকাশ্যে আসে। এর পর থেকেই ভারতীয় বোর্ড নতুন কোচ নিয়োগ দেওয়ার উদোগ নেয়। এরই মধ্যে বিসিসিআই কোচ চেয়ে বিজ্ঞপ্তিও দিয়েছে। কিন্তু নতুন কোচ নিয়োগ দেওয়ার আগে কুম্বলের সরে দাঁড়ানোর সিদ্ধান্ত অনেকটাই চমকের।

গত বছর ২৩ জুন ভারতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন কুম্বলে। সে বছর জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়েই শুরু হয়েছিল তাঁর দায়িত্ব। ঠিক এক বছর পর ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই কোচের পদ থেকে ইস্তফ দেন তিনি।

কুম্বলে ১৩২টি টেস্ট খেলে ৬১৯ উইকেট, ২৭১টি ওয়ানডেতে ৩৩৭ উইকেট এবং ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৫৭টি উইকেট নেন। তিনি ভারতীয় দলের অন্যতম সফল বোলার ছিলেন।