সাতক্ষীরা

সাতক্ষীরায় সামাজিক সেবায় প্রবেশাধিকার বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টি বিষয় দ্বি-মাসিক সভা

By daily satkhira

September 06, 2023

সাতক্ষীরায় সামাজিক সেবায় প্রবেশাধিকার বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টি বিষয় দ্বি-মাসিক সভা এবং তথ্য রেজিস্ট্রেশন সহায়তা বুথ এর ফেজ আউট কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউএমআইএমসিসি/ইউএমএমএল প্রকল্পের আওতায় জিআইজেড এর কারিগরি সহায়তায় মঙ্গলবার সকালে নিউ সোনার গাঁ চায়নিজ রেন্টুরেন্টের কনভেসশন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড কাউন্সিলর শেখ শফিক উদ দৌলা। উক্ত অনুষ্ঠানের সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের সাতক্ষীরার উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের সাতক্ষীরার সহকারী পরিচালক মোঃ রোকনুজ্জামান, শহর সমাজসেবা কর্মকর্তা মিজানুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন-সমাজসেবার অন্যান্য কর্মকর্তা বৃন্দ, সাতক্ষীরা পৌরসভার পৌর নির্বাহী কর্মকর্তা, সমাজ উন্নয়ন কর্মকর্তা, ৫,৬,৭,ও ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর বৃন্দ, মহিলা বিষয়ক অধিদপ্তর, প্রাণি সম্পদ, জনশক্তি ও কর্মসংস্থান, যুব উন্নয়ন অধিদপ্তর ও অন্যান্য দপ্তরের কর্মকর্তা বৃন্দ সিডিসি নেতৃবৃন্দ এবং সাংবাদিক , এনজিও প্রতিনিধিবৃন্দ। উক্ত ফেজ আউট কর্মশালায় উপস্থিত ছিলেন জিআইজেড এর টেকনিক্যাল সিটি এডভাইজার মি. রতন মানিক সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনা ও উপস্থাপনা করেন ইসল্ভস ইন্টারন্যাশনাল লিমিটেড এর বাস্তবায়ন কর্মকর্তা শেখ ইউসুফ আলী।

কর্মশালায় জলবায়ু অভিবাসী, শহরের অতি দরিদ্র জনগোষ্ঠি এবং ইউরোপ ফেরতদের সরকারি সামাজিক সেবা সমুহে প্রবেশাধিকার বৃদ্ধি, তাদের জীবনমান উন্নয়ন এবং বাস্তবায়নকৃত বিষয় সহ প্রকল্পের সার্বিক অবস্থা ও প্রকল্প পরবর্তি সময়ে তথ্য নিবন্ধন সহায়তা বুথ ও দ্বি-মাসিক সভা পরিচালনার রুপরেখা সম্পর্কে আলোচনা হয়। এছাড়াও সমন্বিত অংশগ্রহণকারীদের গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ গ্রহণ করা হয়। যাতে করে তা স্থানীয় ও জাতীয় পর্যায়ে টেকসই উন্নয়ন ও সরকারের এসডিজির লক্ষ্য অর্জনে অবদান রাখতে পারে।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জিআইজেড বাংলাদেশ কর্তৃক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল খুলনা, রাজশাহী, সিরাজগঞ্জ, বরিশাল ও সাতক্ষীরা শহরে প্রয়োজন ভিত্তিক পদক্ষেপের মাধ্যমে ৪৬ টি বস্তিতে জলবায়ু অভিবাসীদের জীবনযাত্রার মানোন্নয়ন করা। এই প্রকল্পটি বাস্তবায়নের জলবায়ু অভিবাসী অতি দরিদ্র জনগোষ্ঠীর সরকারি সামাজিক সেবা সমূহে প্রবেশাধিকার বৃদ্ধি পাবে ও বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। প্রেস বিজ্ঞপ্তি