জাতীয়

ঈদের আগের দিন পর্যন্ত ব্যাংক খোলা রাখার নির্দেশ

By Daily Satkhira

June 21, 2017

নির্দিষ্ট কয়েকটি সেবার প্রদানের সঙ্গে জড়িত নির্দিষ্ট এলাকার ব্যাংকের শাখাসমূহকে ঈদের আগের দিন পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামী ২৫ জুন থেকে ঈদের ছুটি শুরু। তার আগে সাপ্তাহিক ছুটি থাকায় ২৩ জুন থেকেই ছুটি শুরু হচ্ছে। কিন্তু রেমিটেন্স সেবা, পোশাক শিল্প এলাকা ও কাস্টমস এলাকার ব্যাংকগুলো ২৩, ২৪ ও ২৫ জুন খোলার রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল এ সংক্রান্ত নির্দেশ জারি করা হয়েছে।

রেমিটেন্স বিতরণ সংশ্লিষ্ট এলাকায় সাপ্তাহিক ছুটির দিন শনিবার ব্যাংক খোলা রাখার নির্দেশ দিয়ে বলা হয়েছে, দেশের অর্থনৈতিক চালিকা শক্তির অন্যতম উপাদান হিসেবে বিবেচিত বৈদেশিক রেমিটেন্স প্রবাহ স্বাভাবিক রাখা এবং আসন্ন ঈদ-উল-ফিতরের পূর্বে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বিতরণের উদ্দেশ্যে আগামী ২৪ জুন শনিবার প্রয়োজনীয় ব্যাংক শাখা খোলা রাখতে হবে। স্বীয় বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রেখে শুধুমাত্র নগদ অর্থ জমা ও উত্তোলন এবং বৈদেশিক রেমিটেন্স বিতরণ সংক্রান্ত কার্যক্রম করতে হবে।

আমদানি-রপ্তানি বাণিজ্য সচল রাখার স্বার্থে ঈদের আগের ৩ দিন ২৩, ২৪, ২৫ জুন বিমান, নৌ, স্থল বন্দর ও কাস্টমস সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে হবে।

এছাড়া ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক/কর্মচারিদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে এবং রপ্তানি বাণিজ্য সচল রাখার স্বার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত পোশাক শিল্প এলাকার তফসিলি ব্যাংকের কেবলমাত্র তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ ২৩ জুন শুক্রবার অর্ধদিবস (সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা) এবং ২৪ জুন শনিবার পূর্ণদিবস খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।