কলারোয়া

বজ্রপাত প্রতিরোধে কলারোয়ায় ৫ হাজার তালের চারা রোপন করলেন কৃষক সিদ্দিক গাজী

By daily satkhira

September 15, 2023

নিজস্ব প্রতিনিধি : বজ্রপাত মোকাবেলা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষার লক্ষ্যে সাতক্ষীরার কলারোয়া উপজেলার পাটুলিয়া গ্রাম সহ মাঠের বিভিন্ন সড়কের পাশে ৫০০০ টি তালের চারা রোপন করা হয়েছে।

পরিবেশবান্ধব এ তালের চারাগুলো একদিকে যেমন বজ্রপাতে মৃত্যুহার কমাতে ভূমিকা রাখবে ঠিক তেমনিভাবে সড়কের পাশের সৌন্দর্য বৃদ্ধি করবে। গত ১মাস ধরে এ তালের চারা রোপন করে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছেন পাটুলিয়া গ্রামের মৃত রমজান গাজীর ছেলে বিশিষ্ট ব্যবসায়ী ও কৃষক সিদ্দিক গাজী।

তিনি তালের চারা রোপনের বিষয়ে বলেন-তার এলাকায় ধান সহ বিভিন্ন ফসলের জমি অনেক বেশি। এখন তো প্রায় সময় বৃষ্টি হচ্ছে। বজ্রপাতও বেশি। তিনি এলাকাবাসীর কথা চিন্তা করে বজ্রপাত মোকাবেলায় তার নিজ গ্রাম পাটুলিয়াসহ ঝিকরগাছার বাবু ব্রিজ পর্যন্ত রাস্তার দুই ধারে তালের চারা রোপন করেছেন।

তিনি আরো বলেন-এই গাছ বড় হলে ফলসহ গাছ কখনো তার নিজের বলে দাবী করবেন না। পাটুলিয়া গ্রামের নুর ইসলাম ও নুরুজ্জামান বলেন-তারা ৩শত টাকায় জোন হিসাবে এই তালের চারা রোপনের কাজ করছেন। তারা আরো বলেন-সিদ্দিক ভাই এক জন বড় মনের মানুষ। শুধুমাত্র এলাকাবাসীকে বজ্রপাত থেকে রক্ষা করতে নিজের ব্যক্তিগত টাকা খরচ করে তালের চারা রোপন করেছেন।

এই তালের চারা রোপন করে তিনি এলাকায় মহত্বের পরিচয় দিয়েছেন। উপজেলার কুশোডাঙ্গা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান সাইদ আলী গাজী বলেন-আমার ইউনিয়নে যে একজন গাছ প্রেমিক মানুষ আছে জানতাম না। তিনি এলাকায় বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন করে চেয়ারম্যানি দায়িত্ব পালন করেছেন। আমি তাকে ব্যক্তিগত ভাবে অভিনন্দন জানাচ্ছি।

দেয়াড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবর রহমান মফে বলেন-সিদ্দিক গাজী একজন ভাল মানুষ তাকে সাধুবাদ জানাই এলাকায় বজ্রপাত নিয়ন্ত্রনে তালের চারা রোপন করায়। উপজেলা কৃষি অফিসার সুভ্রাংশু শেখর দাস বলেন, তাল গাছ যুগ যুগ ধরে বজ্রপাত রোধে অবদান রেখে আসছে। যে অঞ্চলে তাল গাছ বেশি সে অঞ্চলে বজ্রপাতে মৃত্যুর সংখ্যাও ততকম। কৃষক সিদ্দিক সাহেব এলাকায় তালের চারা রোপন করে মহত্বের পরিচয় দিয়েছেন। তাকে উপজেলা কৃষি অফিসের পক্ষকে সাধুবাদ জানাই।