আন্তর্জাতিক

অবশেষে গ্রেপ্তার সেই বিচারপতি

By Daily Satkhira

June 21, 2017

আদালত অবমাননার দায়ে ভারতের সুপ্রিম কোর্টের জারি করা গ্রেপ্তারি পরোয়ানার প্রায় ছয় মাস পর অবসরপ্রাপ্ত বিচারপতি সিএস কারনানকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় সময় মঙ্গলবার দেশটির তামিলনাড়ু রাজ্যের কইমবাতোর এলাকা থেকে কারনানকে গ্রেপ্তার করে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের একটি দল।

গত সপ্তাহে অবসরে যাওয়া কলকাতা হাইকোর্টের এই বিচারপতিকে আজ  রাতে কইমবাতোর থেকে বিমানে করে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে নেওয়া হবে। এর পর তাঁকে আগামীকাল বুধবার কলকাতায় নিয়ে প্রেসিডেন্সি কারাগারে রাখা হবে।

গ্রেপ্তার কারনানকে কলকাতার আদালতে উপস্থাপন করা হবে কি না জানতে চাইলে পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের এক কর্মকর্তা বলেন, এ ধরনের কোনো সম্ভাবনা নেই।

‘সুপ্রিম কোর্ট এরই মধ্যে তাঁকে ছয় বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন’, বলেন পুলিশের ওই কর্মকর্তা।

কারনানই ভারতের প্রথম বিচারপতি যিনি দায়িত্ব থাকা অবস্থাতেই গ্রেপ্তারি পরোয়ানা ও কারাদণ্ডাদেশ পেয়েছেন। ৯ মে গ্রেপ্তারের পরোয়ানা জারির সময় সুপ্রিম কোর্ট তাঁর মানসিক স্বাস্থ্য পরীক্ষারও আদেশ দিয়েছিলেন।

এর আগে-পরে বিভিন্ন সময় ৬২ বছর বয়সী কারনান বলেছেন, দলিত হওয়ার কারণেই তাঁকে ভুক্তভোগী হতে হচ্ছে।

চেন্নাই হাইকোর্ট থেকে গত বছর কলকাতা হাইকোর্টে বদলি হন কারনান। এরপর কয়েকজন বিচারপতির দুর্নীতির বিরুদ্ধে ভারতের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের কাছে লিখিত অভিযোগ করেন তিনি।