সাতক্ষীরা

দুদকের মামলায় কারাগারে সাতক্ষীরা সিটি কলেজে সাবেক অধ্যক্ষ আবু সাঈদ

By daily satkhira

November 28, 2023

নিজস্ব প্রতিনিধি : জ্যেষ্ঠতা লঙ্ঘন করে প্রতারণা, জালিয়াতি ও তথ্য গোপনের মাধ্যমে কনিষ্ট শিক্ষকদের এমপিওভুক্তকরণের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়েরকৃত মামলায় সাতক্ষীরা সিটি কলেজের সাবেক অধ্যক্ষ আবু সাঈদের জামিন আবেদন না’ মঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার দুপুরে সাতক্ষীরার বিশেষ জজ আদালতের বিচারক চাঁদ মোঃ আব্দুল আলীম আল রাজী এক জনাকীর্ণ আদালতে এ আদেশ দেন।

আবু সাঈদ সাতক্ষীরার আশাশুনী উপজেলার কচুয়া গ্রামের ও বর্তমানে শহরের পলাশপোল মরু মোল্লার ডাঙির নূর আলী সরদারের ছেলে এবং সাতক্ষীরা সিটি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ।

সাতক্ষীরা আদালত সূত্রে জানা গেছে, প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে চার প্রভাষককে এমপিওভুক্ত করার মাধ্যমে ২০ লাখ ৫৭ হাজার ৩৯৬ টাকা আত্মসাতের অভিযোগে আশাশুনি উপজেলা কচুয়া গ্রামের ও বর্তমানে শহরের পলাশপোল মধুমল্লারডাঙীর বাসিন্দা সাতক্ষীরা সিটি কলেজের সাবেক অধ্যক্ষ আবু সাঈদ, দেবহাটা গ্রামের উত্তর পারুলিয়া গ্রামের দেলবার মৃধার ছেলে সিটি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ মনিরুল ইসলাম, আশাশুনি উপজেলার নাকতাড়া গ্রামের আব্দুল হামিদ সরদারের ছেলে ইংরাজী বিভাগের প্রভাষক এসএম আবু রায়হান, সদর উপজেলার নেবাখালি গ্রামের আব্দুল কাদিরের ছেলে দর্শণ বিভাগের প্রভাষক নাসির আহম্মেদ এবং সদর উপজেলার গোপীনাথপুর গ্রামের ধীরেন্দ্র নাথ সরকারের ছেলে হিসাব বিজ্ঞানের প্রভাষক অরুন কুমার সরকারের বিরুদ্ধে দুদকের প্রধান কার্যালয়ের সহকারি পরিচালক প্রবীর কুমার দাস ২০২২ সালের ৯ মার্চ খুলনা সমন্বিত জেলা কার্যালয়ে মামলা (৩/২০২২)দায়ের করেন। যাহা পরবর্তীতে সাতক্ষীরা বিশেষ আদালতে ২/২০২২ মামলা হিসেবে নথিভুক্ত হয়। মামলার তদন্তকারি কর্মকর্তা দুদকের খুলনা অফিসের সহকারি পরিচালক বিজন কুমার রায় চলতি বছরের ৫ মে আদালতে ওই পাঁচ আসামীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। গত ২৬ অক্টোবর বিশেষ আদালতের জজ তাদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারির নির্দেশ দেন।৩০ অক্টোবর প্রভাষক মনিরুল ইসলাম, প্রভাষক এসএম আবু রায়হান,প্রভাষক নাসির আহমেদ ও প্রভাষক অরুণ কুমার সরকার আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। আদালত অসুস্থতার কারণে মনিরুল ইসলামের জামিন মঞ্জুর করে বাকী তিনজনের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

মঙ্গলবার এ মামলার মূল আসামী সাবেক অধ্যক্ষ আবু সাঈদ আদালতে আত্মসমপর্ণ করে জামিন আবেদন করলে বিচারক শুনানি শেষে জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

আসামী পক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাড. মিজানুর রহমান পিন্টু।

রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন দুদকের মামলার বিশেষ সহকারী পিপি অ্যাডভোকেট সাধন কুমার চক্রবর্তী।

সাতক্ষীরা আদালতের পুলিশ পরিদর্শক মোঃ মেহেদি হাসান জানান মঙ্গলবার বিকেলে আসামী আবু সাঈদকে জেল হাজতে পাঠানো হয়েছে। #