সাতক্ষীরা

সাতক্ষীরায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের শস্য র্কতন ও মাঠ দিবস অনুষ্ঠিত

By daily satkhira

December 10, 2023

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) শস্য র্কতন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন জনিত পরিবেশের জন্য উপযুক্ত প্রযুক্তিতে আবাদকৃত ফুলকপি ও বাধা কপি ক্ষেতের শস্য কর্তন করে চাষীদের এ বিষয়ে বাস্তব ধারণা দেওয়া হয়। রবিবার সকালে সাতক্ষীরা সদর উপজেলার উত্তর মাহমুদপুর গ্রামের ভোলার মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ইকবাল আহমেদ। সভাপতিত্ব করেন ইউপি সদস্য মো: আনিছুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার প্লাবনি সরকার, উপ-সহকারি কৃষি কর্মকর্তা শওকত হায়দার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইএফডিসি রফিকুল ইসলাম। মাঠ দিবসে উপস্থিত ছিলেন এলাকার বিভিন্ন পর্যায়ের কৃষক-কৃষাণী। আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন জনিত পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার বিষয়ে কৃষকদের ধারণা দেওয়া হয়। এই প্রযুক্তিতে আবাদকৃত বাধা কপির ফলন ও খরচ সাশ্রয়ের বিষয়টি নিয়ে সন্তোষ প্রকাশ করেন কৃষকরা।এবার সাতক্ষীরা সদরে ২১০ হেক্টর জমিতে ফুলকপি চাষ হয়েছে। এছাড়া সবজি চাষ ২২৫০ হেক্টর জমিতে।

জানা গেছে, সাতক্ষীরাজেলাসহ দক্ষিণবেঙ্গের ২১ টি জেলায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্র্র (আই এফ ডি সি), ইউএসএআইডি এর অর্থায়নে এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার এক্টিভিটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তিত পরিস্থিতির সাথে কৃষকরা যেন খাপ খেয়ে চাষাবাদ করতে পারেন সেলক্ষ্য বাস্তবায়িত হচ্ছে। খরা সহিষ্ণু জাত, স্বল্প মেয়াদী জাত, জিংক সমৃদ্ধ জাত, পানি সহনশীল জাত, লবণাক্ত পানি সহনশীল জাত নির্বাচন এবং আধুনিক চাষাবাদ পদ্ধতি ব্যবহার ও সঠিক সার ও পানি ব্যবস্থাপনা এবং আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদনই হচ্ছে এ প্রকল্পের মূল উদ্দেশ্য। ##