স্বাস্থ্য

স্বাস্থ্য সুরক্ষায় আঙুরের উপকারিতা!

By Daily Satkhira

June 22, 2017

আশ্চর্যজনক হলেও সত্যি প্রকৃতিতে অনেক কিছুই আছে যা আমাদের দেহকে রোগমুক্ত এবং সুস্থ রাখতে বেশ কার্যকরী। ‘আঙুর’ এমনই একটি প্রাকৃতিক উপাদান। আঙুরে রয়েছে অনেক পুষ্টিগুণ। যা বিভিন্ন শারীরবৃত্তীয় কাজ সচল রাখতে সাহায্য করে। মস্তিষ্ককে কর্মক্ষম রাখে এবং স্মৃতি ভালো থাকে। সেইসঙ্গে আঙুল খেলে স্নায়ুতন্ত্র ও হার্টও ভালো থাকে। আঙুরে রয়েছে পলিফেনল যা অ্যান্টি অক্সিড্যান্ট ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি কার্যকারিতা বাড়ায়। অ্যান্টি অক্সিড্যান্ট ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

১। আঙুর রক্তের নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে যা রক্তনালীর প্রতিবন্ধক দূর করতে সাহায্য করে। এতে করে হার্ট অ্যাটাকের সম্ভাবনা প্রায় ৬০% কমে যায়। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর আঙুর দেহের কলেস্টোরল শুষে নেয়ার ক্ষমতা রাখে।

২। ক্যান্সার রোধেও আঙুরের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সম্প্রতি একটি গবেষণায় দেখা যায় স্তন ক্যান্সার প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে আঙুরের। আঙুরের অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যান্সারের কোষ তৈরি হতে বাধা প্রদান করে এবং ক্যান্সার প্রতিরোধ করে।

৩। অর্গানিক এসিড, চিনি এবং সেলুসাস যা লেক্সাটিভের উপাদান কোষ্ঠকাঠিন্য দূর করতে বিশেষভাবে কার্যকরী। আর এস উপাদান আঙুরের মধ্যে বিদ্যমান। এছাড়াও আঙুরে প্রচুর পরিমাণে ইনস্যলুবেল ফাইবার রয়েছে যা আমাদের পরিপাকনালী পরিষ্কার রাখে।

৪। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি উন্নত থাকে তাহলে দেহে কোন প্রকার রোগ বাসা বাধতে পারে না। আঙুরে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভানয়েড, মিনারেল, ভিটামিন সি, কে এবং এ। এই সবই আমাদের দেহের ইমিউন সিস্টেমকে অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সহায়তা করে।

৫। আঙুর মাইক্রো নিউট্রিইয়েন্টস যেমন, কপার, আয়রন এবং ম্যাংগানিজে ভরপুর একটি ফল যা হাড়ের গঠন এবং মজবুত হওয়ার জন্য অত্যন্ত জরুরী। ডাক্তাররা বলেন প্রতিদিন আঙুর খেলে হাড়ের যেকোনো ধরণের সমস্যা এবং বয়সজনিত রোগ থেকে মুক্তি পাওয়া যায়।