কালিগঞ্জ

কালিগঞ্জে দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহনকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ

By daily satkhira

December 23, 2023

কালিগঞ্জ প্রতিনিধি॥ সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মাদ হুমায়ুন কবীর বলেছেন, আগামি ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যান্ত গুরুত্বপূর্ণ। এবারের নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত। নির্বাচনকে সুষ্ঠু করতে যা যা প্রয়োজন তাই করা হবে।

যদি কেউ নির্বাচনে দায়িত্ব থেকে অবহেলা করেন তাহলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। দায়িত্বপ্রাপ্ত প্রিজাইটিং অফিসার, সহকারী প্রিজাইটিং অফিসার ও পোলিং অফিসারদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। (২৩ ডিসেম্বর) বেলা ১১টায় কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সাতক্ষীরা সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসানের পরিচালনায় প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার মোহাম্মাদ মতিয়ার রহমান সিদ্দিক, কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপঙ্কর দাশ প্রমুখ। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজহার আলী, থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন, ডিবি ওসি মোহাম্মদ বাবুল আক্তার, উপজেলা নির্বাচন কর্মকর্তা অনুজ গাইন, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, যুগ্ম সম্পাদক এম, হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এস.এম, আহম্মাদ উল্যাহ বাচ্ছু।

জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হুমায়ুন কবীর আরো বলেন, অতীতের নির্বাচনের কথা ভুলে যান। এ নির্বাচনে শতভাগ স্বচ্ছতা, জব্বাব দিহিতা ও নিরপেক্ষ ভাবে দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশনের নীতিমালা অনুযায়ি দায়িত্ব পালনে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ভোট কেন্দ্রে অতি উৎসাহী হওয়ার ইচ্ছা যেন কারো মধ্যে না থাকে। মনে রাখবেন সামান্য কারনে কেউ যেন নিজের ক্যারিয়ারের ক্ষতি না করি। দায়িত্বপ্রাপ্তরা আগের দিন সকল মালামাল নিয়ে ভোট কেন্দ্রে অবস্থান করবেন।

ভোট গ্রহনের দিন সকালে ব্যালেট পেপার কেন্দ্রে পৗছে যাবে। এখন থেকে আপনার মোবাইল ফোনের সকল কল রেকর্ড শুরু করছে সরকারের (এনটিএমসি) কতৃপক্ষ। নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কথা প্রতিনিয়ত গোয়েন্দা সংস্থা রেকর্ড করছে। ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার ব্যাতিত অন্য কারো কাছে মোবাইল ফোন থাকবেনা। অবাধ, সুষ্ট, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করার ক্ষেত্রে যা করার দরকার নির্বাচন কমিশন করবে। ৩টি ভেন্যুতে দায়িত্বপ্রাপ্তদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে, ভেন্যু গুলো হলো কালিগঞ্জ সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, সদর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়। প্রশিক্ষণের প্রথম দিনে প্রিজাইটিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার মিলে মোট ৯২৬ জন প্রশিক্ষণ গ্রহণ করছেন। রবিবার একই ভ্যালুতে ৮৪০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। কালিগঞ্জে ৭৯টি ভোট কেন্দ্রে ১৭৬৬ জন দায়িত্ব পালন করবেন। এর মধ্যে প্রিজাইডিং অফিসার ৮৬ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ২৮০ জন এবং পোলিং অফিসার ৫০৭ জন।