দেবহাটা

দেবহাটায় শীতে কুমড়া বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছে গৃহকর্মীরা

By daily satkhira

January 02, 2024

কে এম রেজাউল করিম দেবহাটা : শীতের অন্যতম একটি সুস্বাদু ও পরিচিত খাবার কুমড়া বড়ি। তরকারীর সাথে রান্না করে খাওয়ার প্রচলণ বহু বছরের। শীতের মৌসুম এলেই দেবহাটায় শুরু হয় কুমড়া বড়ি তৈরির মেলা, কিন্তু অন্য অন্য বছরের তুলনায় এই বছর শীত শেষ মুহূর্তেও বড়ি তৈরির কাজে ব্যস্ত সমায় পার করছে দেবহাটার গৃহকর্মীরা। গ্রামের অনেকেই নিজেদের খাওয়ার জন্য ছাড়াও জীবিকা হিসেবে বেছে নিয়েছে ।

দেবহাটা উপজেলার প্রায় প্রতিটা বাড়িতে দেখা যায় শীত এলেই বড়ি তৈরি করে । কার্তিক থেকে ফাল্গুন মাস অবধী চলে কুমড়া বড়ি তৈরির উৎসব।বড়ি তৈরির ব্যাপারে উত্তর সখিপুর গ্রামের শাহজান মিস্ত্রির স্ত্রী মাহফুজা বেগম বলেন কুমড়ার বড়ি তৈরির গ্রাম বাংলার পুরনো ঐতিহ্য, আমার বয়স ৪০ বছর আমি ছোট থেকে দেখে আসতেছি শীত কাল পড়লে গ্রামের মা- চাচিরা কুমড়া দিয়ে বড়ি তৈরি করতো সেটা খেতেও অনেক সুস্বাদু হয়।

এটা বিভিন্ন রকম তরকারি সাথে দিয়ে রন্না করে তরকারিতে অন্য রকম স্বাদ আসে। আগে যেমন আমরা দেখতাম মা – চাচিরা বাড়িতে শিল- নোড়া, বা হিজুর- মালশা ফেলে ডাল কুটার কাজ করতো কিন্তু এখন আধুনিকতার ডাল কুটার মেশিন বের হয়েছে এখন আমাদের অনেক কষ্ট কম হয়, নিজেদের পরিবারের চাহিদা মতো বড়ি তৈরি করেন।