খেলা

সাফ অ-১৯ এ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাতক্ষীরার প্রান্তি

By daily satkhira

January 29, 2024

ডেক্স রিপোর্ট : ২০২৪ সালে সাফ অ-১৯ এ বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাতক্ষীরার মেয়ে আফঈদা খন্দকার প্রান্তি। সোমবার বাংলাদেশ ফুটবল ফেডারেশ প্রেসকনফারেন্সের মাধ্যমে আফঈদা খন্দকার প্রান্তিকে অধিনায়ক মনোনীত করে সাফ অ-১৯ জাতীয় ফুটবলদলের ২৩ সদস্যের নামের তালিকা ঘোষণা করেন। এর মধ্যদিয়ে সাতক্ষীরাবাসী আরো একটি অধিনায়ক পেল।

আফঈদা খন্দকার প্রান্তি সাতক্ষীরার সুলতানপুর গ্রামের খন্দকার আরিফ হাসান প্রিন্স এর ছোট কন্যা। তার পিতা একজন ক্রীড়া সংগঠক। প্রাপ্তি খন্দকার খুব ছোট বেলা থেকেই পিতার কাছে ফুটবল প্রাকটিস করতো এবং সাতক্ষীরা জেলা দলের হয়ে বয়সভিত্তিক ফুটবলে নিয়মিত অংশগ্রহণ করেছে। ২০১৬ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান(বিকেএসপি)-মহিলা ফুটবল চালু করে। সে ৫ম শ্রেণিতে ফুটবল বিভাগে ভর্তি হয়। ২০১৬-২০১৯ সাল পর্যন্ত আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট ভারতে অনুষ্ঠিত হয় সুব্রত মুখার্জি কাপ অ-১৭ বালিকা ফুটবল টুর্নামে›ন্টে অংশগ্রহণ করে এবং ২০১৯ সালে শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হয়।

২০১৯ সালে ভুটানে অনুষ্ঠিত সাফ অ-১৫ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশীপ এ বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের হয়ে অংশগ্রহণ করে এবং বাংলাদেশ রানার্সআপ হয়। ২০২১ সালে বাংলাদেশের অনুষ্ঠিত সাফ অ-১৯ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করে এবং শ্রীলংকার বিরুদ্ধে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করে এবং বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়। ২০২২ সালে ভারতে অনুষ্ঠিত সাফ অ-১৮ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করে এবং নেপালের বিরুদ্ধে ৪৩ সেকেন্ডে গোল করে অনন্য রেকর্ড অর্জন করে এবং বাংলাদেশ রানার্সআপ হয়।

২০২৩ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সাফ অ-২০ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করে এবং চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ২০২৩ সালে অ-২০ এএফসি কাপে অংশগ্রহণ করে এবং বাংলাদেশ রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করেন। এছাড়া এ এফ সি অ-২০ এ বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের হয়ে অংশগ্রহণ করে। ২০২৩ সালে হু ওয়াং জু এশিয়ান গেমস-এ বাংলাদেশ নারী ফুটবল দল অংশগ্রহণ করে। সেই দলের একজন নিয়মিত খেলোয়াড় ছিলেন আফঈদা খন্দকার প্রাপ্তি এছাড়া ২০২৩ সালে ফিফা টায়ার-১ ম্যাচে নেপাল ও সিংগাপুর দলের বিপক্ষে বাংলাদেশ নারী ফুটবল দলের একজন নিয়মিত ফুটবলার ছিলেন আফঈদা খন্দকার প্রান্তি। সিংগাপুর দলের বিপক্ষে তিন মিনিটে হেডের মাধ্যমে গোল করে অন্যান্য রেকর্ড গড়েন। তার জন্য পরিবারের পক্ষ থেকে সকলের কাছে দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন।

ফেব্রুয়ারির ২,৪,৬ ও ৮ তারিখে সন্ধ্যা ৭টায় খেলাটি বীরশ্রেষ্ঠ শহিদ সিপাহী মো: মোস্তফা কামাল স্টেডিয়াম কমলাপুরে অনুষ্ঠিত হবে।