সাতক্ষীরা

শ্যামনগরে পোলের খাল জলমহলটি দখল মুক্ত করতে এলাকাবাসীর মানববন্ধন

By daily satkhira

January 30, 2024

প্রেস বিজ্ঞপ্তি : সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ইউনিয়নে জয়াখালী গ্রামে অবস্থিত পোলের খাল জলমহলটি দখল মুক্ত করতে পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) সহযোগিতায়, সুন্দরবন ফাউন্ডেশন,লিডার্স ও কোষ্টাল ডিজাষ্টার হিউম্যানট্রেনিয়ান নেটওয়ার্ক এর বাস্তবায়নে এলাকারবাসীর পক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

৩০ শে জানুয়ারী (মঙ্গলবার ) সকাল ১১ টায় পোলের খালের পাড়ে উক্ত মানব বন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানব বন্ধন ও সমাবেশে মোঃ সাকাত আলী গাজীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মিডা কালীগঞ্জের নির্বাহী পরিচালক দুলাল চন্দ্র, মিশন মহিলা উন্নয়ন সংস্থার মোঃ আব্দুল্যাহ ১,২,৩ নং ওয়ার্ডের মহিলা সদস্যা মোছাঃ রাবেয়া খাতুন, সীমান্ত প্রেসকাবের সভাপতি মোঃ নূরুন্নবী ইসলাম ইমন, জয়াখালী গ্রামের মোঃ আকতার হোসেন , মোঃ ইব্রাহিম তরফদার, মোঃ আব্দুল কাদের, মোছাঃ হালিমা বেগম, মোছাঃ মরিয়ম বেগম, মোছাঃ সাজিদা বেগম, মোছাঃ জাহানারা খাতুন। মানব বন্ধনে ভুক্তভোগীরা বলেন, জয়াখালী এলাকায় অবস্থিত পোলের খালটি দীর্ঘ বছর ধরে দখল করে শ্যামনগর উপজেলার কাশিমাড়ি এলাকার আলহাজ্ব মোঃ সমশের আলী ঢালীর পুত্র মোঃ আলমগীর হোসেন নদী হতে লবন পানি উত্তোলন করে মৎস্য চাষ করে চলেছে। যার ফলে প্রতি বছর বর্ষা মৌসুমে এলাকার পানি নিষ্কাষন না হওয়ায় প্লাবিত হয়। লবন পানির কারনে বসত ভিটা, গাছ-গাছালি, মিষ্টি পানির পুকর, ধান্য ফসলসহ নানা ক্ষতি সাধন হয়ে আসছে। তাছাড়া মেইন রাস্তার পাশ দিয়ে সরকারী নিতীমালা অমান্য করে মৎস্য ঘের করার ফলে প্রতি বছর রাস্তা ধ্বংষে ঘেরের ভিতরে চলে যাচ্ছ। যার ফলে রাস্তার পার্শ্ব দিয়ে বিদ্যুতের পোল গুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। যে কোন সময় বিদ্যুতের পোল ভেঙ্গে ক্ষতি সাধন হতে পারে।

মানববন্ধনে তারা আরও বলেন, পোলের খাল উদ্ধার ও খননের জন্য এলাকাবাসীর পক্ষে সাতক্ষীরা ৪ আসনের মাননীয় জতীয় সংসদ সদস্য, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), মৎস্য কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তার পরেও মোঃ আলমগীর হোসেন সংশ্লিষ্ট প্রশাসনকে ভুল তথ্য দিয়ে পোলের খাল বন্দোবস্ত নেওয়ার জন্য পায়তারা করছে। পোলের খাল ইজারা বন্দ, দখল মুক্ত ও খননের জন্য সাতক্ষীরা ৪ আসনের এম,পিসহ সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন ভুক্তভোগী পরিবার গুলো। উক্ত মানব বন্ধন ও সমাবেশ অনুষ্ঠানটি পরিচালনা করেন, সুন্দরবন ফাউন্ডেশন সাতক্ষীরার নির্বাহী পরিচালক শেখ আফজাল হোসেন।