সাতক্ষীরা

একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে সাতক্ষীরার বিশিষ্ট চিকিৎসক গাজী নাসিরের উপন্যাস ‘স্বপ্নভঙ্গ’

By daily satkhira

February 06, 2024

অমর একুশে বই মেলায় সাতক্ষীরার বিশিষ্ট চিকিৎসক গাজী নাসির উদ্দীনের উপন্যাস ‘স্বপ্নভঙ্গ’ প্রকাশিত হয়েছে। ৬ ফেব্রæয়ারি ২০২৪ ঢাকায় উপন্যাসের মোড়ক উন্মোচন করা হয়। শব্দশিল্প প্রকাশনী থেকে প্রকাশিত বইটি একুশে বইমেলায় ৮৯, ৯০ ও ৯১ নং স্টলসহ সারা দেশে পাওয়া যাচ্ছে। ২০১৯ সালে লেখকের প্রকাশিত প্রথম কাব্যগ্রস্থ ‘কবিতার ভ‚বন’ ব্যপক সাড়া জাগিয়েছিলো।

ডা. গাজী নাসির উদ্দীন সাতক্ষীরা মেডিকেল কলেজে ফরেনসিক মেডিসিন বিভাগে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসাবে কর্মরত আছেন। তিনি দেবহাটা টিকেট গ্রামের আলহাজ¦ মাওলা বক্স গাজী ও আশুরা খাতুনের দ্বিতীয় সন্তান। লেখক ১৯৯০ সালে টিকেট সরকারি প্রাথমিক স্কুল থেকে প্রাথমিক শিক্ষা ১৯৯৫ গাভা এ.কে.এম আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক শিক্ষা, ১৯৯৭ সনে সাতক্ষীরা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ২০০৪ সনে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পরীক্ষায় উত্তীর্ন হন। তিনি মাধ্যমিক পরীক্ষায় বিশেষ কৃতিত্বের জন্য জেলা প্রশাসক গোল্ড মেডেল পুরুষ্কার লাভ করেন। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিনস্থ রংপুর মেডিকেল কলেজ থেকে ফরেনসিক মেডিসিন বিষয়ে ২০১৪ সালে ডি.এফ.এম ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি ইন্ডিয়ান হেলথ্ সায়েন্স ইউনিভার্সিটি থেকে ফিজিক্যাল থেরাপি ও রিহ্যাবিলিটেশন এর উপর মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। বাংলাদেশের বিভিন্ন মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান যেমন বারডেম থেকে ডায়াবেটোলজিতে সিসিডি, ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের ব্যবস্থাপনায় ঢাকা মেডিকেল কলেজ থেকে এ্যানেসথেসিওলোজী বিষয়ে ইওসি কোর্স, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সিন্সিনাটি থেকে মাস্টার্স ইন ফ্যামিলি মেডিসিন- অনলাইন কোর্স, এপোলো হাসপাতাল চেন্নাই থেকে নিউরোলজিকাল রিহ্যাবিলিটেশন বিষয়ে ফেলোশিপসহ অনেক ডিগ্রী সম্পন্ন করেছেন।

তিনি ২৭তম বি.সি.এস (স্বাস্থ্য ক্যাডার)এর মাধ্যমের সরকারি চাকুরিতে যোগদান করেন। ১২ জুলাই ২০০৫ সালে রাঙ্গুনিয়া, চট্টগ্রাম এর আব্দুল আজিজ চৌধুরীর কনিষ্ঠ কন্য জাকিয়া সুলতানা রুমির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। গাজী নাহিদ সুলতান বাবু ও যায়রা ওয়াসেনাত নায়যা তাঁদের সন্তান। লেখক বর্তমানে সাতক্ষীরা মেডিকেল কলেজে অধ্যাপনার পাশাপাশি ছাত্র হল সুপার, ক্রীড়া ও সাংস্কৃতিক কমিটির সম্পাদক এবং টিচার্স এসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন।

লেখক ছোট বেলা থেকেই ক্রীড়া ও সাহিত্যে চর্চায় বিশেষ করে ছন্দ কবিতা, নাটক ও ছোট গল্প রচনা সহ ফুটবল, ক্রিকেট, হাডুডু, টেবিল টেনিস ইত্যাদিতে স্কুল, কলেজ, মেডিকেল কলেজের বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। ‘স্বপ্ন ভঙ্গ’ উপন্যাসটি লেখকের প্রকাশিত দ্বিতীয় লেখা। এর আগে লেখক ‘কবিতার ভূবণ’ নামক প্রথম কবিতার বই প্রকাশ করেছেন। সেই সময় কবিতার বইটি পাঠক সমাজে ব্যাপক সাড়া জাগিয়েছিল। প্রেস বিজ্ঞপ্তি