খেলা

সানচেজের রেকর্ড, চিলি-জার্মানির পয়েন্ট ভাগাভাগি

By Daily Satkhira

June 23, 2017

কনফেডারেশন্স কাপের হাইভোল্টেজ ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে বিশ্বসেরা জার্মানি ও কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। বৃহস্পতিবার রাতে গ্রুপ পর্বের দুদলের লড়াইটি ১-১ গোলে অমীমাংসিত থাকে।

কাজানে দলের সেরা তারকা অ্যালেক্সিস সানচেজের গোলে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় চিলিয়ানরা। প্রথমার্ধের কিছু আগে লার্স স্টিন্ডলের গোলে সমতা ফেরায় জার্মানরা। দ্বিতীয়ার্ধে আর কেউই প্রতিপক্ষের জালমুখ খুলতে পারেনি।

এই ড্রয়ে ৪ পয়েন্ট করে নিয়ে গোল পার্থক্যে বি-গ্রুপের শীর্ষে থাকল চিলি, আর দুইয়ে জার্মানি। একই গ্রুপের রাতের অন্য ম্যাচটিও ড্র হয়েছে। অস্ট্রেলিয়া ও ক্যামেরুন ১-১ গোলে পয়েন্ট ভাগাভাগি করে সমান ১ পয়েন্ট করে নিয়ে গোল পার্থক্যে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে।

নিজের প্রথম ম্যাচে চিলি ২-০ গোলে জিতেছিল ক্যামেরুনের বিপক্ষে, আর জার্মানি ৩-২ গোলে অস্ট্রেলিয়ার সঙ্গে। রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে চিলি এবং ক্যামেরুনের বিপক্ষে খেলবে জার্মানি।

কনফেডারেশন্স কাপের জার্মান দলটা ড্রাক্সলার-চ্যান, ব্রান্ট-কিমিখ, গোরেৎস্কারদের মতো প্রতিভাবান তরুণে ভরা। টানা দুই কোপা আমেরিকা চ্যাম্পিয়ন অভিজ্ঞ সানচেজ-ভিদালরা তাদের ম্যাচের শুরু থেকেই চেপে ধরেছিল।

বর্তমান সময়ের অন্যতম ক্ষীপ্র ও পাল্টা আক্রমণে দক্ষ দল চিলির গোল পেতেও দেরি হয়নি। ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় তারা। এসময় মুস্তাফির শিশুতোষ ভুলে বল পেয়ে যায় চিলি। এই জার্মান ডিফেন্ডার সোজাসুজি এক শটে বল তুলে দেন প্রতিপক্ষের পায়ে। তা থেকে ভিদালের সঙ্গে ওয়ান-টু-ওয়ান খেলে গোল আদায় করে নেন সানচেজ।

এই গোলটি দিয়েই লা রোজাদের ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরারের তালিকায় শীর্ষ স্থানটিতে নাম লেখালেন সানচেজ। জাতীয় দলের জার্সিতে আর্সেনাল স্ট্রাইকারের গোল দাঁড়াল রেকর্ড ৩৮টিতে। এতদিন ৩৭ গোল নিয়ে মার্সেলো সালাসের সঙ্গে যৌথভাবে চিলির সর্বোচ্চ গোলদাতা হয়ে ছিলেন সানচেজ।

গোলটির সঙ্গে মুস্তাফিকে লাল কার্ড দেখাতে জোরাল আবেদন করে চিলিয়ানরা। কিন্তু ভিদালকে বাজেভাবে ট্যাকল করার বিষয়টি এড়িয়ে যেয়ে কেবল গোলের বাঁশিই বাজান রেফারি।

ম্যাচের ২০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হাতছাড়া হয় চিলির। মিডফিল্ডার এডোয়ার্ডো ভার্গাসের শট এসময় পোস্ট দুর্ভাগ্যে কাটা পড়ে। পরে ৩৬ মিনিটে মিডফিল্ডার এমরি কানের ভলিও লক্ষ্যে থাকেনি।

এরপর ম্যাচে ফেরার মরিয়া চেষ্টা করে জার্মানি। তাদের সাফল্যটি আসে ম্যাচের ৪১ মিনিটে। গত ম্যাচেও গোল করা লার্স স্টিন্ডল সমতা ফেরান। হেক্টরের দিকে বল ঠেলে দিয়ে বামদিক ঘিরে আক্রমণে ওঠেন স্টিন্ডল। পরে হেক্টর তাকে গোলমুখে ফিরতি পাস দিলে জাল খুঁজে নেন এই জার্মান। শেষ পর্যন্ত সেটিই জোয়াকিম লোর দলকে ভাগাভাগি করা পয়েন্টটি এনে দেয়।