সাতক্ষীরা

শ্যামনগরে মান্নানের বিরুদ্ধে শিক্ষা ও অর্থ মন্ত্রনালয়ের শর্ত পূরণ না করে প্রধান শিক্ষক হওয়ার অভিযোগ

By daily satkhira

May 23, 2024

শ্যামনগর প্রতিনিধি

শ্যামনগর উপজেলার নকিপুর সরকারি হরিচরণ পাইলাট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল মান্নান শিক্ষা মন্ত্রনালয়ের শর্ত না মেনে, কি ভাবে শিক্ষা ও অর্থ মন্ত্রনালয়ের শর্ত ছাড়া প্রধান শিক্ষক হয়েছেন তার বৈধতা নিয়ে শিক্ষা মন্ত্রনালয়ে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচলক বরাবর লিখিত অভিযোগ করেন। একই প্রতিষ্ঠানের ২ জন সহকারী শিক্ষক মোঃ আবুল খায়ের ও মোঃ হাফিজুর রহমান।

অভিযোগ থেকে জানাযায়, নকিপুর সরকারি হরিচরণ পাইলাট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল মান্নান, প্রধান শিক্ষক পদে বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ অধিকতর সংশোধনী সংশোধীত তফসীল ক্রমিক নং ১৭ (বি)এন্ড (সি) এর শর্তে প্রধান শিক্ষক পদ পূরণে যোগ্যতা না থাকায় (২৩ আগস্ট ২০১৭) প্রতিষ্ঠান জাতীয়করণের দিনই তার বয়স ৪২ বছর ৬ মাস ২৩ দিন। ওই নিয়ম অনুযায়ী সে প্রধান শিক্ষক হওয়ার যোগ্যতা রাখে না।

এবং সরকারি প্রথম শ্রেণীর পদে কমপক্ষ ৫ বছরের অভিজ্ঞতা না থাকার পরেও ৬ষ্ট গ্রেড বেতন সুবিধা ভোগ করছে। কিন্তু অদৃশ্য ক্ষমতার বলে বহাল তবিয়্যাতে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে যাচ্ছে।

এছাড়া আত্তীকরণ বিধিমালায় ১৯৮৩ বিধি-৫ এ কোন শিক্ষকের যদি প্রয়োজনীয় যোগ্যতা না থাকে, তবে তাকে তার নীচের পদে ও বিধি পাঁচ- এর শর্ত পূরণ সাপেক্ষে এডহক ভিত্তিতে নিয়োগ করা যাবে। আত্তীকরণ বিধি মালা ১৯৮৩ (অধিকতর সংশোধনী) ১৯৯৫ সালের ১৮ ডিসেম্বর প্রকাশিত বাংলাদেশ গেজেটে ২(১) উপধারায় বলা হয়েছে।

যে পদে কর্মরত ঐ পাদে সরকারি পর্যায়ের যোগ্যতা না থাকলে সরকারি উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের যোগ্যতা সম্পন্ন বিধি পাঁচ- এর শর্ত পুরুণ সাপেক্ষে জাতীয়করনকৃত প্রতিষ্ঠানে নিয়োজিত কোন শিক্ষককে এডহক ভিত্তিতে সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ দেওয়া যাবে। বর্তমান প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল মান্নানের যে যোগ্যতা আছে, সে অনুযায়ী সহকারী শিক্ষক থাকতে পারবে। সরকারি আত্তীকরণ বিধিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে।

শিক্ষা ও অর্থ মন্ত্রনালয়ের শর্ত পূরণ না করে প্রধান শিক্ষক হওয়ার বিষয়ে নকিপুর সরকারি হরিচরণ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ আব্দুল মান্নান বলেন, আমাকে শিক্ষা,অর্থ ও জনপ্রশাসন মন্ত্রনালয় থেকে প্রধান শিক্ষক পদে নিয়োগ দিয়েছে তাই হয়েছি। প্রধান শিক্ষক হওয়ার শর্ত, ভিত্তি পুরুণে কোন অফিস আদেশ আমার কাছে নেই।