সাতক্ষীরা

সাতক্ষীরায় পুলিশের উপ-পরিদর্শকদের ৫ দিন ব্যাপি থানা ব্যবস্থাপনা বিষয়ক কোর্স এর সমাপনী ও সনদপত্র বিতরণ

By daily satkhira

June 27, 2024

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় পুলিশের উপ-পরিদর্শকদের ৫ দিন ব্যাপি থানা ব্যবস্থাপনা বিষয়ক কোর্স এর সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার সাতক্ষীরা আয়োজিত ৫ দিন ব্যাপি প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা পুলিশ সুপার মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরার কমান্ড্যান্ট (পুলিশ সুুপার) মোহাম্মদ বেলায়েত হোসেন।

এ সময় অতিথিবৃন্দ “থানা ব্যবস্থাপনা বিষয়ক কোর্স“এর প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র প্রদান করেন এবং কোর্স সম্পর্কে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনিদের্শনামূলক বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ সজীব খান, অতিরিক্ত পুলিশ সুপার,(ক্রাইম এন্ড অপস্) মোঃ আমিনুর রহমান, সহকারী পুলিশ সুপার, (দেবহাটা সার্কেল) মোঃ ফজলুল হকসহ ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, সাতক্ষীরায় কর্মরত অন্যান্য সকল সদস্যবৃন্দ। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের বক্তব্যে প্রশিক্ষণ শেষে আভ্যন্তরীন ব্যবস্থাপনা, পরিচ্ছন্নতা, খাওয়া-দাওয়ার মানসহ বিভিন্ন প্রশংসা করেন। এছাড়া শ্রেণি কক্ষে স্থান, স্বল্পতা, ভবনের অপ্রসস্ততা, আবাসনের অসুবিধার বিষয়গুলোর উঠে আসে এবং তারা দ্রæত সমস্যা গুলোর সমাধানের দাবি জানান।

এদিকে ২০২৩-২৪ অর্থ বছরে ইন সার্ভিস ট্রেনিং সেন্টার সাতক্ষীরার নিজস্ব পরিচালনায় ২৩ টি প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে এ প্রশিক্ষণ কেন্দ্রের আওতাভুক্ত খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরার ৬৪৯ জন পুলিশ সদস্যকে প্রশিক্ষন প্রদান করা হয়েছে। যা লক্ষ মাত্রার ৪৭ ভাগ। এছাড়া কনস্টেবল হতে নায়েক পর্যন্ত পুলিশ সদস্যদেরকে প্রশিক্ষণের জন্য পুলিশ হেডকোয়ার্টার্স পরিচালিত ৬টি প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে ১০২৭ জনকে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হয়েছে। যা লক্ষ মাত্রার ৬০ ভাগ।

অন্যদিকে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর ঘোষণা রয়েছে সকল কর্মকর্তা-কর্মচারী বছরের কমপক্ষে ৬০ কর্মঘন্টা প্রশিক্ষণ গ্রহণ করবেন। এ নির্দেশনা বাস্তবায়নে আবাসন ও প্রশিক্ষণের সকল সুযোগ সুবিধাসহ পৃথক স্থানে বড় পরিসরে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন জরুরি। এ লক্ষ্যে সাতক্ষীরার জন্য ৫ একর অধিগ্রহণের একটি প্রস্তাব কর্তৃপক্ষের প্রেরণ করা হয়েছে। ###