সাতক্ষীরা

সাতক্ষীরায় বিএআরআই উদ্ভাবিত ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে চিপ্স তৈরির প্রযুক্তি হস্তান্তর বিষয়ক প্রশিক্ষণ

By daily satkhira

July 02, 2024

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরায় বিএআরআই উদ্ভাবিত স্বল্প মূল্যের ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে গুণগতমান বজায় রেখে উৎকৃষ্টমানের প্রকৃত চিপ্স তৈরির প্রযুক্তি হস্তান্তর বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের কনফারেন্স রুমে অনুষ্ঠিত প্রশিক্ষণে কৃষি গবেষণা কেন্দ্র সাতক্ষীরারা ইনচার্জ ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শিমুল মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডিবিবিএল সিএসআর প্রোগ্রামের প্রকল্পের কো-অর্ডিনেটর এবং বিএআরআই গাজীপুরের সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ইঞ্জি. মো. আবদুর রাজ্জাক আকন্দ।

ডাচ বাংলা ব্যাংক পিএলসি সিএসআর এর অর্থায়নে পরিচালিত আপ-স্কেলিং এন্ড পাইলটিং ফর কমার্শিয়ালাইজেশন অব ফ্রাইড ফ্রেশ-কাট চিপ্স ফ্রম সিলেক্টেড ক্রপ্স ইউজিং ভ্যাকুয়াম ফ্রাইং টেকনোলজি শীর্ষক প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ,বিএআরআই, গাজীপুরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড.মোহাম্মদ মিজানুর রহমান, সাতক্ষীরা সদরের কৃষি বিপপন কর্মকর্তা পারভেজ শরীফ এবং গেস্ট অব অনার হিসেবে আয়োমী সিজুকী, জাপান ভলান্টিয়ার, জাপান।

উক্ত প্রশিক্ষণ ও মাঠ দিবসে কলা, কাঁঠাল, আম ও আলু উৎপাদনকারী উদ্যোক্তা, কৃষক-কৃষাণী, ব্যবসায়ী ৬০ জন অংশগ্রহণ করেন ও মতবিনিময় করেন। শুরুতে পাস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ, বিএআরআই, গাজীপুরের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী প্রকল্পের মুল উদ্দেশ্য ও প্রশিক্ষণ সম্পর্কে আলোচনা করেন।

কলা, কাঁঠাল, আম ও আলুর বহুমুখী ব্যবহার বিশেষ করে নিরাপদ চিপ্স তৈরির মাধ্যমে অপচয় রোধ এবং উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পারিবারিক আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সর্বোপরি কৃষি বান্ধব সরকারের নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ খাদ্য নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে আশাবাদ ব্যক্ত করেন।