ফিচার

সাতক্ষীরার আলিপুরে পুনর্বাসন নিশ্চিত করতে মানববন্ধন

By daily satkhira

July 15, 2024

জি.এম আবুল হোসাইন : সাতক্ষীরার আলিপুরে কায়পুত্র সম্প্রদায়ের পুনর্বাসন নিশ্চিত এবং উচ্ছেদ বন্ধের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। অক্সফাম বাংলাদেশ এর সহযোগীতায় ব্রেকিং দ্য সাইলেন্স এর বাস্তবায়নে এবং আলিপুর কায়পুত্র পূর্নবাসন আন্দোলন কমিটি, সাতক্ষীরার আয়োজনে ১৫ই জুলাই সকাল সাড়ে ৯টায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

আলিপুর ইউনিয়নের দক্ষিণ আলিপুর বলফিল্ড মন্ডল পাড়ায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, সাতক্ষীরা ব্রেকিং দ্য সাইলেন্স এর অফিস ইনচার্জ মো. শরিফুল ইসলাম। তিনি বলেন, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্য কায়পুত্র সম্প্রদায় একটি। তারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত। তারা সরকারি সুযোগ সুবিধা থেকে অনেক ক্ষেত্রে বঞ্চিত। তারা দীর্ঘ ১৫০ বছরের বেশি সময় ধরে সাতক্ষীরা সদরের আলিপুর ইউনিয়নের বলফিল্ড মন্ডলপাড়া, বাদামতলা মন্ডল পাড়া এবং ভাড়ুখালী মন্ডল পাড়ায় ১২৬টি পরিবার বসবাস করছে। তাদের মধ্যে ৮৭ পরিবার ভূমিহীন। তাদের নিজেদের এক টুকরো জমি নেই। অনেকে রাস্তার ধারে বসবাস করছে। রাস্তার ধারে বসবাস করার কারণে নানা সময় বিভিন্ন দুর্ঘটনা ও ঘটে এমন কি মৃত্যুর ঘটনাও ঘটছে। নানা সময়ে রোড এন্ড হাইওয়ে তাদের বাড়ি সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়।

এই নির্দেশে আমরা সহমত পোষণ করছি। আমরাও চাই রাস্তা সংস্কার হোক। সরকারের কার্যক্রম যথারীতি সম্পন্ন করা হোক। কিন্তু তাদের পূর্ণবাসনের ব্যবস্থা করতে হবে। কারণ তারা অসহায়। তাদের ঘর ভাড়া করে থাকার জায়গা ও অর্থ নেই। তাদের একটাই দাবি তাদের পুনর্বাসন করে তাদেরকে উচ্ছেদ করা হোক। ব্রেকিং দ্য সাইলেন্স এর বাস্তবায়নে অক্সফাম বাংলাদেশ এর সহযোগীতায় “নারী ও কিশোরীদের স্বাস্থ্য এবং সুরক্ষা” প্রকল্পের মাধ্যমে কর্মীরা দীর্ঘ ১বছর সময় ধরে তাদের সাথে বিভিন্ন সরকারি স্তরে বিভিন্ন প্রতিষ্ঠানে সাথে বিশেষ করে ইউনিয়ন পরিষদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভূমি অফিসার, ভূমিহীন প্রত্যয়ন পত্র সংগ্রহ, নাগরিক সনদ সংগ্রহ, স্বামী স্ত্রীর ছবিসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জমা দেওয়ার ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরাসরি এই কায়পুত্র পাড়ায় ভিজিট করেন। তাদের বাস্তব চিত্র তুলে ধরেন, তাদের জীবন ধরার পরিবর্তন করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার এই উদ্যোগ কে ধন্যবাদ জানায়। এই মানববন্ধন অনুষ্ঠানে সকলের দাবি এই কায়পুত্র সম্প্রদায় বা ভূমিহীনদের পূর্ণবাসনের ব্যবস্থা করে তাদেরকে উচ্ছেদ করা হোক।

এসময় আরো বক্তব্য প্রদান করেন, জেলা জাসদের সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, জেলা নাগরিক কমিটির আহবায়ক এ্যাড. আজাদ হোসেন বেলাল, জেলা নদী, বন ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি আদিত্য মল্লিক, সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান প্রমূখ।