ফিচার

ফেলোশিপে দক্ষিণ কোরিয়ায় সামেকের ডা. পলাশ

By daily satkhira

August 16, 2024

প্রেস বিজ্ঞপ্তি : মেরুদন্ডের চিকিৎসায় সর্বাধুনিক প্রযুক্তি এন্ডোস্কোপিক (না কেটে ফুটো করে) স্পাইন সার্জারির ওপর ফেলোশিপ প্রশিক্ষণে দক্ষিণ কোরিয়ায় গিয়েছেন সাতক্ষীরা মেডিকেল কলেজের অর্থোপেডিক বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. মাহমুদুল হাসান (পলাশ)।

‘এআইএন মেডিকেল ফাউন্ডেশন’ এর আমন্ত্রণে কোরিয়ার সিউলের ‘এআইএন হসপিটাল’ এ ১৬ আগস্ট থেকে ৩০ আগস্ট অবধি তিনি এ প্রশিক্ষণ গ্রহণ করবেন। কোরিয়ান স্পাইন সোসাইটির তত্ত্বাবধানে বিখ্যাত এন্ডোস্কোপিক স্পাইন সার্জন অধ্যাপক ক্যাংটেক লিম এর কাছে এ প্রশিক্ষণ গ্রহণ করবেন ডা. পলাশ। সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ স্পাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. শাহ আলম এর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

সাতক্ষীরা মেডিকেল কলেজে স্পাইন সার্জারি ইউনিট প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন ডা. পলাশ। এ প্রসঙ্গে তিনি বলেন, আর্থিকভাবে অস্বচ্ছল রোগীরাও যাতে স্পাইন সার্জারির মতো ব্যয়বহুল চিকিৎসা পায়, সেজন্য সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে স্বতন্ত্র স্পাইন ইউনিট প্রতিষ্ঠা করতে চাই।

এর আগে, চলতি বছরের মে মাসে সুইজারল্যান্ড ভিত্তিক স্পাইন ও অর্থোপেডিক সার্জারির আন্তর্জাতিক সংস্থা ‘এও স্পাইন’ আমন্ত্রণে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালে মাসব্যাপী ফেলোশিপ প্রশিক্ষণ গ্রহণ করেন ডা. পলাশ।

এ ছাড়াও তিনি দিল্লি, মেলবোর্ন, মুম্বাই, গুজরাট, চেন্নাই ও আসাম থেকে বিভিন্ন সময়ে প্রশিক্ষণ নিয়েছেন। দেশি-বিদেশি গবেষণা জার্নালে তার উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনা রয়েছে। তিনি নিয়মিত বিভিন্ন কনফারেন্সে বক্তৃতা ও অংশগ্রহণ করে আসছেন।