লাইফস্টাইল

ত্বকের সৌন্দর্যে নিমপাতার ফেসপ্যাক

By Daily Satkhira

June 25, 2017

ঔষধি গাছ হিসেবে বেশ পরিচিত নিম। ঔষধি গুণাবলি ছাড়াও এটি অনেক ধরনের রূপ চর্চার কাজেও ব্যবহৃত হয়ে থাকে। অনেক প্রসাধনীতে নিম পাতার রস ব্যবহার করা হয়। ব্রণ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে নিম এবং নিমের নির্যাস বেশ উপকারি। নিমের এমন কিছু ফেসপ্যাক নিয়ে আমাদের আজকের আলোচনা।

১। নিম এবং হলুদের ফেসপ্যাক কয়েকটি নিমের পাতা, অল্প হলুদের গুঁড়ো এবং ঠান্ডা দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। ম্যাসাজ করে লাগান। তারপর ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিম এবং হলুদ ত্বকের ইনফেকশন এবং ব্যাকটেরিয়া দূর করে দেয়। এটি তৈলাক্ত এবং ব্রণ প্রবণ ত্বকের জন্য বেশ কার্যকর।

২। নিম, লেবু, এবং গোলাপ জলের ফেইস প্যাক একটি পাত্রে নিম পাতার পাউডার নিন। এতে গোলাপ জল এবং লেবুর রস মেশান। এই প্যাকটি মুখে ভাল করে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক মাত্র ২ দিনে আপনার মুখের ব্রণ দূর করে ফেলবে।

৩। নিমের পানি নিমপাতা সিদ্ধ করে নিন। এবার এই পাতার পেষ্ট করে নিন। এই পেষ্ট আপনার মুখে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবং দেখুন ম্যাজিক। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক দাগহীন উজ্জ্বল হয়ে যাবে। এটি যেকোন প্রকার অ্যালার্জি বা চুলকানি দূর করে থাকে।

৪। নিম এবং দুধের প্যাক একটি পাত্রে নিম পাউডার নিন এবং তার সাথে কিছু দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। এবার তাতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখ ও ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৫। নিম বেসন এবং টকদই এর প্যাক শুষ্ক ত্বকের জন্য এই প্যাকটি অনেক বেশি কার্যকরী। ১ চা চামচ বেসন, ১ চামচ টকদই-এর সাথে নিম পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও ঘাড়ে ভাল করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে নরম কোমল করার সাথে সাথে ব্রণের দাগ দূর করে দেবে।