ফিচার

সাতক্ষীরায় চেম্বার অব কমার্স, সুশীল সমাজ ও তরুণ উদ্যোক্তাদের সাথে সমন্বয় সভা

By daily satkhira

September 03, 2024

নিজস্ব প্রতিনিধি: তরুণ প্রজন্মের সম্ভাবনাকে কাজে লাগিয়ে সামাজিক ও অর্থনৈতিক সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলোর গঠনমূলক সমাধান খুঁজে বের করার উদ্দেশ্যে সাতক্ষীরায় চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, সুশীল সমাজের প্রতিনিধি এবং তরুণ উদ্যোক্তাদোর সাথে সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে (৩ অক্টোবর) সদর উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত সভায় ব্রেকিং দ্য সাইলেন্স’র ডেপুটি ডিরেক্টর ড. মো. তারিকুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা নির্বাহী অফিসার শোয়াইব আহমেদ।

এসময় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, সেভ দ্য চিলড্রেনের ম্যানেজার (ইওয়াইই) সাবেরা ইয়াসমিন, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের আহবায়ক মো. হাবিবুর রহমান হবি, জেলা আইসিটি কর্মকর্তা মো. শরিফুল ইসলাম প্রমুখ।

সেভ দ্য চিলড্রেনে’র ডেপুটি ডিরেক্টর (ইওয়াইই) নিশাত আফরোজ বলেন, আমরা একটি ইতিবাচক মনোভাব তৈরি করতে চেষ্ট করছি। যার ফলে যুব নারীরা গতানুগতিক ধারার বাইরে এসে চিন্তা করতে পারছে। পাশাপাশি স্বাধীন পেশা ও কাজের সুযোগ সৃষ্টি হচ্ছে। স্থানীয় পর্যায়ে নারী উদ্ভাবকদের সুনির্দিষ্ট প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে তা মোকাবেলায় তাদের নিজস্ব চিন্তাধারাকে একটি রোডম্যাপ এর সাহায্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের দিকে ধাবিত করা হচ্ছে। উদ্যোক্তগণ তাদের বিভিন্ন পণ্য যেমন, নিরাপদ তৃণমূল পর্যায়ের নারীদের জন্য নিরাপদ স্যানিটারি ন্যাপকিন তৈরি (স্বপ্ন কন্যা), রান্নার জন্য প্রস্তুত উপযোগী স্বান্থ্যকর হাঁস-রেডি টু কুক ডাক (হংসরাজ্য), ফ্যাশন ডিজাইন ও সেলাই (মধুমতি ফ্যাশন), কমিউনিটি বেজড অর্গানিক ভেজিটেবল (সবুজের মেলা), পরিশোধনযোগ্য খাবার পানি ও নির্ভেজাল মসলা তৈরী (নিউ লাইফ), ছাগল ও ছাগলের দুধ উৎপাদন ও পালন (খামারবাড়ি), সেলাই ও কম্পিউটার, ই-কমার্স সহ ১৫টি ব্যবসা অন্যতম।

অনুষ্ঠানে এ সকল ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য উৎপাদন, সংরক্ষণ, বিক্রয়, ব্যবসা সম্প্রসারণ, অর্থনৈতিক অবস্থা ইত্যাদি বিবেচনায় প্রকল্পের বর্তমান অগ্রগতি উপস্থান করেন।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় বক্তারা উদীয়মান তরুণ নারী উদ্যোক্তাদের সার্বিক পরামর্শ প্রদান, ব্যবসায়ী পণ্যের সার্বিক উন্নতিকল্পে আর্থিক, পলিসিগত, পরিবেশগত ও সামাজিক সকল ধরনের সহায়তা করার আশ্বাস প্রদান করেন।

এছাড়া বিভিন্ন সরকারি বে-সরকারি পর্যায়ের কর্মকর্তাগণ, ইলেকট্রিক ও প্রিণ্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন, ব্রেকিং দ্য সাইলেন্স’র সাতক্ষীরা প্রকল্প অফিসের ইনচার্জ ও ম্যানেজার (প্রোগ্রাম) মো. শরিফুল ইসলাম।