ফিচার

সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষ হলেন অধ্যাপক মনিরুজ্জামান

By daily satkhira

October 06, 2024

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরা সিটি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন কলেজটির সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মনিরুজ্জামান। রবিবার (০৬ অক্টোবর) কলেজের শিক্ষক-কর্মচারি এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

অধ্যাপক মনিরুজ্জামান ছাত্রজীবনে খুবই মেধাবী ছিলেন। উচ্চ মাধ্যমিকে তিনি যশোর বোর্ডে মেধাতালিকায় স্থান পান এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি লাভ করেন।

এর আগে দেশের পরিবর্তিত পরিস্থিতিতে ছাত্রজনতার আন্দোলনের মুখে স্বৈরাচার আওয়ামী সরকারের পতনের পর থেকেই কলেজে অনুপস্থিত ছিলেন আওয়ামী সরকারের অনুগত ও আশির্বাদপুষ্ট আগের অধ্যক্ষ ড. মোঃ শিহাবউদ্দিন।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত কলেজ পরিচালনা কমিটির কাছে ড. শিহাবুদ্দিনের নামে একাধিক অনিয়ম এবং দুর্নীতির অভিযোগ তোলেন কলেজের শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীরা। তাদের সেসব অভিযোগের প্রেক্ষিতে কলেজ গভর্নিং বডির সদস্য এ্যাড. আরিফুর রহমান আলোর নেতৃত্বে গঠন করা হয় অডিট কমিটি। সেই কমিটি তদন্ত শেষে ড. শিহাবুদ্দিনের বিরুদ্ধে বিগত ১ বছরে ৮৫ লক্ষাধিক টাকার আর্থিক অনিয়ম এবং নানান দুর্নীতির প্রমাণ পায়।

পরে কলেজ পরিচালনা কমিটি ড. শিহাবুদ্দিনকে কলেজে এসে তার স্বপক্ষে যুক্তি উপস্থাপন এবং কারণ দর্শানোর জন্য একাধিকবার চিঠি পাঠালোও তিনি কলেজে না এসে বরং অসহযোগীতা করেন। যার ফলশ্রুতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী যথাযথ প্রক্রিয়ায় ড. শিহাবুদ্দিনের অনিয়ম-দুর্নীতির উপর ভিত্তি করে এবং কলেজের সার্বিক কার্যক্রম চলমান রাখার জন্য জেষ্ঠ্যতার ভিত্তিতে অধ্যাপক মনিরুজ্জামানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে যোগদানের পর অধ্যাপক মনিরুজ্জামান সাতক্ষীরা সিটি কলেজের শিক্ষাঙ্গন ও প্রশাসনিক দপ্তরের যে ভঙ্গুর অবস্থা ছিলো তা থেকে ফিরিয়ে এনে কলেজকে শিক্ষা ও সাংস্কৃতি চর্চার জন্য আদর্শ করে গড়ে তোলার জন্য সকলের সহযোগীতা কামনা করেছেন।

এসময় সাতক্ষীরা সিটি কলেজ গভর্নিং বর্ডির সদস্য এ্যাড. আরিফুর রহমান আলো, উপাধ্যক্ষ আলতাফ হোসেনসহ কলেজের শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।