ফিচার

সাতক্ষীরায় যক্ষ্মারোগীদের অধিকার ওজেন্ডার সমতা বিষয়ক প্রশিক্ষণ

By daily satkhira

October 15, 2024

প্রেস বিজ্ঞপ্তি : সাতক্ষীরায় যক্ষ্মারোগীর অধিকার ও জেন্ডার সমতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্যও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ ফরহাদ জামিল।

প্রশিক্ষণের শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সম্প্রীতি ফাউন্ডেশন এর প্রকল্প পরিচালক আছাদুল ইসলাম। প্রশিক্ষণে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মধ্য দিয়ে যক্ষ্মারোগীদের অধিকার, যক্ষ্মারোগীদের সামাজিক কলঙ্ক এবং জেন্ডার সমতা বিষয় উপস্থাপন করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশনের প্রকল্প সমন্বয়কারী মাসুম বিল্লাহ সোহাগ। অনুষ্ঠানের অন্যতম আলোচক হিসেবে মি: লুইস রানা। উক্ত প্রশিক্ষণে সাতক্ষীরা সদর উপজেলার সকল স্বাস্থ্যকর্মীগণ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির ডা: ফরহাদ জামিল বলেন, সকল যক্ষ্মারোগীদের রয়েছে সমান অধিকার এবং যক্ষ্মারোগীর চিকিৎসার ক্ষেত্রে কোন ধরনের বৈষম্য করা যাবেনা। তিনি তার বক্তব্যে যক্ষ্মারোগীদের সামাজিক কলঙ্কের হাত থেকে রক্ষার জন্য স্বাস্থ্যকর্মীদের সমাজের নেতৃবৃন্দ এবং পরিবারের সদস্যদের সাথে আলোচনা করতে হবে এবং কোন ধরনের কলঙ্কের শিকার যেন না হয় সেবিষয়টি দূর করার জন্য কাজ করতে হবে। তিনি বলেন, স্বাস্থ্যকর্মীদের যক্ষ্মারোগের ঔষধ সেবন সম্পর্কে কাউন্সেলিং প্রদান করতে হবে এবং যথাযথভাবে তারা যে ঔষধ খায় সেটা ফলো আপ রাখতে হবে।

জেন্ডার সমতা নিয়ে প্রশিক্ষণ পরিচালনাকরেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর এডভোকেসী অফিসার দীপা রানী মন্ডল। প্রশিক্ষন উন্নয়নের মধ্যে আলোচনা করেন মেডিকেল টেকনোলজিস্ট শেখ মহিবুর রহমান।

অনুষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা যক্ষ্মা চিকিৎসা এবং প্রতিবন্ধকতা দুর করার বিষয়ে বিভিন্ন মতামত প্রদান করেন এবং ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে যক্ষা নির্মূল করার অঙ্গিকার করেন এবং সম্মিলিত ভাবে শ্লোগান দেন। হ্যাঁ!আমরাই পারি যক্ষ্মা নির্মূল করতে”।