রাজনীতি

রওশনের গুগলিতে বোল্ড এরশাদ

By Daily Satkhira

June 28, 2017

একদিকে তাদের মধ্যে সম্পর্ক স্বামী-স্ত্রী; অন্যদিকে তারা আবার একই দলের শীর্ষ নেতা। তারপরও বাজেট আলোচনায় অংশ নিয়ে বিরোধিতায় জড়িয়েছেন সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

বুধবার বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে রওশন এরশাদ তার বক্তব্যে অন্তত দু্ইবার এরশাদকে…উনি বলে সম্বোধন করেন।

এদিন প্রথমে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষদূত এরশাদ। তার বক্তৃতায় এবারের বাজেটের বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে একে জনগণের জন্য নিকৃষ্টতম বাজেট বলে মন্তব্য করেন।

যদিও ১১ বার বাজেট ঘোষণা করা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে তার জীবনের সেরা বাজেট বলে অবহিত করেছেন।

প্রস্তাবিত বাজেটের আকার এবং ঘাটতির অসামঞ্জস্যতা তুলে ধরে এরশাদ ৪ লাখ ২শ ৬৬ কোটি টাকার বাজেটের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন। কারণ হিসেবে তিনি চলতি অর্থবছরে ঘটতি অর্থের মাত্র ৬৬ শতাংশ পূরণের তথ্য তুলে ধরেন।

এরশাদের এমন বক্তব্যের বিরোধীতায় রওশন এরশাদ বলেন: ১৭ কোটি মানুষের দেশ এটি। ৪ লাখ কোটি টাকা কেন- বাজেটের আকার আরও বড় হওয়া উচিত ছিল।

এবারের প্রস্তাবিত বাজেটে ঘটতির পরিমাণ ১ লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অদূর ভবিষ্যতে বিড়িকে (তামাক জাতীয় পণ্য) জাদুঘরে পাঠানোর ঘোষণা দেন অর্থমন্ত্রী। এজন্য, বিড়িতে শতভাগ কর আরোপের ঘোষণা দিয়ে রেখেছেন মুহিত। তবে সিগারেটের ওপর মাত্র ২ শতাংশ কর আরোপের প্রস্তাব দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রীর পরিকল্পনা সমালোচনা করে এরশাদ বলেন: বিড়ির ওপর শতভাগ আর সিগারেটের ওপর ২ শতাংশ কর বৃদ্ধি! আমি মনে করি বিড়িতে শতভাগ কর বৃদ্ধি না করে সেটা সিগারেটে করা হোক। কেন না, বিড়ি শিল্পের সঙ্গে ৫০ লাখ শ্রমিকের রুটি-রুজি জড়িত।

তবে এরশাদের এ প্রস্তাবের বিরোধীতা করে রওশন এরশাদ বলেন: উনি (এরশাদ) যে কথা বললেন সেটা সঠিক নয়। এই সেক্টরে শুধু শিশু ও মহিলারা কাজ করে। এতে করে তাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। অচিরেই বিড়ি বন্ধ করা উচিত।

স্বাস্থ্যমন্ত্রণালয়ের সকল বরাদ্দ সরিয়ে নেওয়ার দাবি তুলে তিনি বলেন: ফরমালিন খেয়ে তো আমরা দিন দিন মৃত্যুর দিকে চলে যাচ্ছি। তাহলে ডাক্তার-হাসপাতালের কি প্রয়োজন? এই মন্ত্রণালয়ের সব বরাদ্দ সরিয়ে নেওয়া হোক।

এসময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ইঙ্গিত করে রওশন এরশাদ বক্তব্য দিতে থাকলে তিনি (স্বাস্থ্যমন্ত্রী) অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য ইশারা করেন।

ফরমালিন ঠেকাতে প্রয়োজনে সেনাবাহিনী নামানোরও দাবি জানান বিরোধী দলীয় এ নেতা।