জাতীয়

সংসদে প্রধানমন্ত্রী- স্থগিত করা হচ্ছে ভ্যাট আইন

By Daily Satkhira

June 28, 2017

নতুন ভ্যাট আইন আগামী দুই বছরের জন্য স্থগিত রেখে পুরোনো আইনটিই বলবৎ রাখতে অর্থমন্ত্রীকে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার জাতীয় সংসদে ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা করতে গিয়ে তিনি এই পরামর্শ দেন।

এ ছাড়া এক লাখ এক টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত ব্যাংক আমানতের ওপর আবগারী শুল্ক তিনটি স্তরে ভাগ করে বর্তমান হার থেকে আরো কমানোর প্রস্তাবও দেন শেখ হাসিনা।

ঈদুল ফিতরের বিরতির পর আজ বিকেলে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। প্রস্তাবিত জাতীয় বাজেটের উপর আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা প্রায় এক ঘণ্টা ২৫ মিনিট বক্তব্য দেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে ১১ বারের মতো বাজেট দেওয়ায় অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। এ সময় তিনি, অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধির মাধ্যমে দেশকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমি তাকে সেটা পরামর্শ দিয়েছি যে, এক লাখ এক টাকা এক কোটি টাকা পর্যন্ত এটাকে তিনটা স্তর করে দিয়ে তিনি যেন এই শুল্ক হার যাতে আর না বাড়ান সেই ব্যবস্থাটা তিনি নেবেন এবং এটা তিনি ঘোষণা দেবেন। এক লাখ এক টাকা থেকে এখানে মাত্র, যেটা আগে ৫০০ টাকা দিতে হতো, যেটা মাত্র ৫০০ টাকা কাটা হতো, সেটা এখন দেড়শ টাকা টাকা হবে। পাঁচ লাখ থেকে ১০ লাখ টাকা যেটা ৮০০ টাকা করা হয়েছিল, সেটাকে ৫০০ করা হবে। সেভাবে তিনি কমিয়ে দিচ্ছেন।’

২০১২ সালে পাস হওয়া ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে ব্যবসায়ীরা এখনো প্রস্তুত নয় এবং আলোচনা-সমালোচনা থাকায় আইনটি দুই বছরের জন্য স্থগিত করার পরামর্শ দেন সংসদ নেতা। তাঁর রাজনীতি জনগণের কল্যাণে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ক্ষমতায় না থাকলেও তাঁর কোনো সমস্যা হবে না।