আন্তর্জাতিক

কাতারের ওপর অবরোধ অব্যাহত রাখার ঘোষণা

By Daily Satkhira

July 06, 2017

কাতারের ওপর অবরোধ অব্যাহত রাখার কথা জানিয়েছে সৌদি আরব। সৌদিসহ মধ্যপ্রাচ্যের চার দেশের দেয়া ১৩টি শর্ত পূরণের সময়সীমা শেষ হওয়ার পর এমন ঘোষণা এলো।

মিশরের রাজধানী কায়রোতে মধ্যপ্রাচ্যের চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তাদের দাবিগুলোর তালিকার প্রতি কাতারের নেতিবাচক প্রতিক্রিয়ায় দুঃখ প্রকাশ করা হয়।

সম্পর্কচ্ছেদের ঠিক এক মাস পর কাতার ইস্যুতে আলোচনায় বসে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। অবরোধ তুলে নিতে বেঁধে দেয়া ১৩টি শর্ত মানতে কাতারকে বাড়িয়ে দেয়া ৪৮ ঘণ্টা সময়ও শেষ হয় এই দিন।

কায়রোতে অনুষ্ঠিত এই বৈঠকে কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হয়।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার শর্ত হিসেবে কাতারভিত্তিক নিউজ নেটওয়ার্ক আল-জাজিরা বন্ধ এবং ইরানের সঙ্গে সম্পর্ক সীমিত করাসহ ১৩টি দাবি জানানো হয়েছিল সৌদি জোটের পক্ষ থেকে। তবে কাতার সরকার সেগুলোকে ‘অবাস্তব এবং বাস্তবায়নের অযোগ্য’ উল্লেখ করে মেনে নিতে অস্বীকৃতি জানায়।

মৌলবাদ এবং জঙ্গিবাদে মদদ ও অর্থায়নের মাধ্যমে মধ্যপ্রাচ্য উপসাগরীয় অঞ্চলে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গত ৫ জুন সৌদি আবর, মিশর, সংযুক্ত অারব আমিরাত, বাহরাইন, ইয়েমেন, লিবিয়া এবং মালদ্বীপ কাতারের সঙ্গে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পাশাপাশি দেশটির সঙ্গে সার্বিক নিষেধাজ্ঞা আরোপ করে।

কাতার অবশ্য বারবারই এমন অভিযোগ অস্বীকার করে এসেছে। অবরোধ থেকে মুক্তি পেতে এবং নতুন আরও নিষেধাজ্ঞা থেকে বাঁচতে চার দেশের ১৩ শর্ত মেনে নেয়ার জন্য প্রথমে বেঁধে দেয়া ১০ দিনের সময়সীমায় কাতার শর্ত মানতে রাজি না হলে গত সোমবার আরও দু’দিন সময় বাড়ানো হয়।