আন্তর্জাতিক

কঠোর অবস্থানে চীন, মোদির সঙ্গে বৈঠকে বসবেন না জিনপিং

By Daily Satkhira

July 06, 2017

আসন্ন জি-২০ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং কোন দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন না বলে জানিয়েছে চীন।

সিকিম সীমান্তে ভারত তাদের কাজে বাধা দিচ্ছে এমন অভিযোগে চীন এই ঘোষণা দিয়েছে বলে এনডিটিভি জানিয়েছে। তবে তারা সম্মেলনে যোগ দেয়া অন্য নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে জানা গেছে।

যদিও ভারতের সরকারি সূত্র জানিয়েছে, এই দুই নেতার দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে তারা এখনও নিশ্চিত নয়। সম্মেলনে যোগ দেয়ার লক্ষ্যে গত রাতেই হামবুর্গ এ গেছেন নরেন্দ্র মোদি।

নিরাপত্তার কারণ দেখিয়ে সিকিম সীমান্তে চীনের নির্মাণ করা একটি সড়কের কাজ বন্ধের জন্য গত জুনে সেনা মোতায়েন করে ভারত। চীনের অভিযোগ ভারতীয় সেনাবাহিনী তাদের ডংলাং অঞ্চলে ঢুকে সড়ক নির্মাণ কাজে বাধা সৃষ্টি করছে। তারা সেনা প্রত্যাহারের জন্য বার বার ভারতকে সতর্কও করেছে।

তারা আরও জানায়, এই অঞ্চলে সেনা মোতায়েন করে ভারত ১৮৯০ সালের সীমান্ত আইন লঙ্ঘন করেছে। তাই সেনা প্রত্যাহার না করা পর্যন্ত তাদের সঙ্গে কোন দ্বিপাক্ষিক বৈঠক হবে না।

তবে ভুটান বলছে, বিতর্কিত এই জায়গাটি তাদের অধিভূক্ত। হিমালয়ের নিকটবর্তী এই জায়গাটি ত্রি-মোড় যেখানে তিব্বত, ভারত এবং ভুটান মিলিত হয়েছে।

সূত্র বলছে, এই এলাকা নিয়ে ভারত এবং চীন মুখোমুখী অবস্থানে রয়েছে। আর চীনের সর্বশেষ ঘোষণা তাদের কঠোর অবস্থানেরই বহিঃপ্রকাশ।