খেলা

সোমবার থেকে অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি

By Daily Satkhira

July 09, 2017

টানা খেলার মধ্যে থাকা বাংলাদেশ দলের ক্রিকেটারদের বিশ্রাম মিলেছিল তিন সপ্তাহের। ঈদ উদযাপনে পরিবারের সঙ্গে কেটেছে সময়টা। সামনে ব্যস্ত সূচি, ফিটনেস আর স্কিল অনুশীলনের কর্মযজ্ঞে নামতে হবে তাদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজ ও সাউথ আফ্রিকা সফর সামনে রেখে সোমবার সকাল ৯টা থেকে ক্যাম্প শুরু করবে টাইগাররা।

অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট সিরিজ আর সাউথ আফ্রিকায় পুর্ণাঙ্গ সিরিজের (টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি) জন্য ক্যাম্পে ডাক পেয়েছেন ২৯ ক্রিকেটার। তবে ক্যাম্পের শুরুতে যোগ দিতে পারছেন না সবাই। প্রাথমিক দলের পাঁচ ক্রিকেটার (লিটন, এনামুল, তানবীর, সাইফউদ্দিন, আবুল হাসান) এইচপি দলের হয়ে আছেন অস্ট্রেলিয়া সফরে। তামিম ইকবাল এসেক্সের হয়ে কাউন্টি খেলতে গেছেন ইংল্যান্ডে। এই ছয় ক্রিকেটার ছাড়া দেশে থাকা বাকি ২৩ ক্রিকেটারই সোমবার ক্যাম্পে যোগ দেবেন বলে জানিয়েছে বিসিবির পরিচালনা বিভাগ।

কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে ফিটনেস ট্রেনার মারিও ভিল্লাভারায়নের অধীনে। ছুটি শেষে রোববার ঢাকায় ফিরেছেন এই লঙ্কান। ক্যাম্প শুরুর দুই সপ্তাহ ক্রিকেটারদের ফিটনেস নিয়ে কাজ করবেন তিনি। এরপর হবে স্কিল ট্রেনিং। তখন যোগ দেবেন হেড কোচ চণ্ডিকা হাথুরুসিংহে, ফিল্ডিং ও সহকারী কোচ রিচার্ড হ্যালসল এবং পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ।

আনুষ্ঠানিক ক্যাম্প শুরুর আগেই অবশ্য নিজ উদ্যোগে অনেকেই ফিটনেস ও ব্যাট-বলে শান দেওয়ার কাজ শুরু করে দিয়েছেন। ঈদের পরপর মিরপুরে এসে ঘাম ঝরান মুমিনুল, মুশফিক, তামিম, রিয়াদ, মাশরাফী, সৌম্য, ইমরুলরা।

অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল:

তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফী বিন মোর্ত্তজা, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মুমিনুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, এনামুল হক বিজয়, আবুল হাসান রাজু, আল-আমিন হোসেন, নাসির হোসেন, মুক্তার আলী, তানবীর হায়দার, সাকলাইন সজীব ও শফিউল ইসলাম।