জাতীয়

মালয়েশিয়ায় আটক ১১০১ বাংলাদেশি

By Daily Satkhira

July 10, 2017

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী শ্রমিক আটকে চলমান সাঁড়াশি অভিযানে আটকের তালিকায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ । মালয়েশিয়ার অভিবাসী শ্রমিক আটকে বিগত দিনগুলোর রেকর্ড ছাড়িয়ে গেছে এবার বাংলাদেশ ।

বিগত সময়গুলোতে কয়েকমাসেও যেখানে এত বাংলাদেশি আটক হয়নি সেখানে গত ৩০জুন মধ্যরাত থেকে শুরু হওয়া এই অভিযানে গত নয় দিনেই তা এগারশ ছাড়িয়ে গেছে।

উল্লেখ্য, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি শুরু হয় মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধকরণ ই-কার্ড প্রক্রিয়া। এ প্রক্রিয়ার মেয়াদ ৩০ জুন শেষ হওয়ার পর বিদ্যমান অবৈধ শ্রমিক ধরতে দেশব্যাপী সাঁড়াশি অভিযান শুরু হয়।

গত ৩০ জুন মাঝরাত থেকে শুরু হওয়া এ অভিযানে এখন পর্যন্ত চার হাজারের ও বেশি অবৈধ বিদেশি শ্রমিককে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। যার মধ্যে ১১০১ জন বাংলাদেশী নাগরিক ৬৫৮ জন ইন্দোনেশিয়া,২২৩ জন মায়ানমার বাকিরা অন্যান্য দেশের। পাশাপাশি অবৈধ শ্রমিক রাখার অপরাধে ২৭ জন মালিককেও আটক করা হয়েছে।

এ সাঁড়াশি অভিযানের ফলে বৈধ-অবৈধ বিদেশি শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অনেকেরই জীবন কাটছে আবার অনাহারে-অর্ধাহারে। অভিযানের ভয়ে অনেকেই আশ্রয় নিয়েছেন পাহাড়ে ও জঙ্গলে।