খেলা

আবারও রক্তে ভিজলো ব্রাজিলের ফুটবল

By Daily Satkhira

July 10, 2017

ব্রাজিলে ফুটবল মাঠে দাঙ্গা-হাঙ্গামা যেন নিত্য ঘটনা। আর এসব দাঙ্গায় দর্শক-সমর্থক নিহত হওয়ার ঘটনাও নতুন নয়। আবারও তেমনই এক রক্তক্ষয়ী সংঘর্ষে কলঙ্কিত হয়েছে সেলেসাওদের ফুটবল। নিহত হয়েছেন একজন সমর্থক।

শনিবার রিও ডি জেনেরিও ডার্বিতে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভাস্কো ডা গামা এবং ফ্লেমেঙ্গো। অতীতে এই দুই দলের মারামারির ঘটনাকে মনে রেখে পর্যাপ্ত দাঙ্গা পুলিশও মজুদ রাখা হয়েছিল। কিন্তু ম্যাচ শেষ হওয়া মাত্রই শুরু হয় যত বিপত্তি।

এদিন ফ্লেমেঙ্গোর কাছে দীর্ঘ ৪৪ বছর পর নিজেদের মাঠে হার দেখেছে ভাস্কো ডা গামা। স্বভাবতই চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে এই হার মানতে পারেনি স্বাগতিক সমর্থকরা। ফ্লেমেঙ্গো ফুটবলার ও সমর্থকদের দিকে বোতল এবং ইট ছোঁড়া শুরু করে তারা।

দাঙ্গা নিয়ন্ত্রণে আনার জন্য উগ্র-সমর্থকদের লক্ষ্য করে টিয়ার গ্যাস এবং গুলি ছুঁড়তে বাধ্য হয় পুলিশ। সেই গুলিতে আহত কয়েকজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে আহতদের একজনকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

পুলিশের ছোঁড়া টিয়ার গ্যাসে আহত হয়েছেন ফুটবলাররাও। আগামী মৌসুম থেকে রিয়াল মাদ্রিদে নাম লেখানো ভিনিসিয়াস জুনিয়রও আহত হয়েছেন এই ঘটনায়। টিয়ার গ্যাসের ঝাঁজে টিকতে না পেরে এক পর্যায়ে মাঠ ছেড়ে পালিয়েছেন ব্রাজিলের এই উদীয়মান ফুটবলার।