খেলা

অধিনায়কত্ব ছাড়লেন অ্যাঞ্জেলো ম্যাথিউস

By Daily Satkhira

July 12, 2017

চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্ব থেকে হতাশাজনকভাবে বিদায়। সেই ধাক্কা সামলে উঠতে না উঠতে শ্রীলঙ্কা খেয়েছে আরো বড় হোঁচট। ৩-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরে গেছে নিচের সারির দল জিম্বাবুয়ের বিপক্ষে। হতাশাজনক এই ব্যর্থতার দায় কাঁধে নিয়ে অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

২০১৩ সালে মাত্র ২৫ বছর বয়সে শ্রীলঙ্কার অধিনায়ক নির্বাচিত হয়েছিল ম্যাথিউস। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সের ওপর ভর করে অনেক স্মরণীয় সাফল্যও পেয়েছে শ্রীলঙ্কা। ২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে অন্যতম প্রধান ভূমিকা ছিল ম্যাথিউসের। গত বছর লঙ্কানরা অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশও করেছিল ম্যাথিউসের নেতৃত্বে।

কিন্তু সাম্প্রতিক সময়টা মোটেও ভালো যায়নি ম্যাথিউসের শ্রীলঙ্কার। ভয়াবহ বাজে ফিল্ডিংয়ের খেসারত দিয়ে বিদায় নিতে হয়েছিল চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্ব থেকে। এর পর শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর সঙ্গে বিবাদে জড়িয়ে নিষেধাজ্ঞা পেয়েছেন লাসিথ মালিঙ্গা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর হয়তো ম্যাথিউসও পড়ে গেছেন বেশ চাপের মুখে।

২০১৩ সাল থেকে ম্যাথিউস ছিলেন তিন ফরম্যাটের ক্রিকেটেই শ্রীলঙ্কার অধিনায়ক। এখন তিনি সরে দাঁড়ানোয় আবার নতুন করে অধিনায়ক নির্বাচন করতে হবে শ্রীলঙ্কাকে। নতুন অধিনায়ক হিসেবে আসতে পারে উপুল থারাঙ্গা বা দিনেশ চান্দিমালের নাম। ম্যাথিউসের অনুপস্থিতিতে থারাঙ্গা কিছু ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শ্রীলঙ্কাকে। আর টি-টোয়েন্টি ক্রিকেটে চান্দিমাল পালন করেছেন সহ-অধিনায়কের ভূমিকা। নতুন কোচ হিসেবে বিবেচনা করা হতে পারে অভিজ্ঞ ক্রিকেটার রঙ্গনা হেরাথকেও।