লাইফস্টাইল

সকালে উঠেই যা ভুলেও করবেন না!

By Daily Satkhira

July 13, 2017

সকালে ঘুম থেকে ওঠার পর আপনার প্রথম কাজটি কি? চা বা কফি পান করা? বেড টি ছাড়া অনেকেই দিন শুরু করতে পারেন না। খালি পেটে অ্যাসিডিক কিছু না পান করে, আপনি বরঞ্চ নাস্তা খাওয়ার পরেই চা বা কফি পান করুন। এতে আপনার হজম-শক্তি ঠিক থাকার পাশাপাশি পেটের কোনো রকম সমস্যাও হবে না।

পেট খালি থাকলে যদি প্রথমেই চা-কফি খেয়ে ফেলেন, শরীরের অ্যাসিড লেভেল দ্রুত বাড়বে ও কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা শুরু হবে। তা ছাড়াও সারাদিন বমিবমিভাব শুরু হবে সকাল থেকেই। অনেকেই এই সমস্যার ভুক্তভোগী। তাদের মধ্যে বমি বমি ভাব বেশি।

ভেবে দেখেছেন কি, এই সমস্যার আসল কারণ কি? ভালো করে ভেবে দেখুন আপনিও সেই দলে, যে দলের মানুষ খালি পেটে চা-কফি খাওয়ায় বিশ্বাসী। শরীরে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে বমিভাবও বেড়ে যায় অনেকগুণ। তেমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

হজম ক্ষমতাকেও অনেকটাই কমিয়ে দিতে পারে এই খারাপ স্বভাব। বদহজম কিংবা দেরিতে হজম হওয়ার সমস্যা তৈরি হতে পারে। ঘুমের সমস্যাও তৈরি হতে পারে। তাই খালি পেটে চা-কফি নয়। তার আগে অন্তত দুটি বিস্কুট খেয়ে নিন। না হলে, জলখাবার খেয়ে চা খান।

মোদ্দা কথা একটাই, নিজের স্বাস্থ্যের খেয়াল নিজেকেই রাখতে হবে। সবসময় মনে রাখবেন, জীবনধারণে ছোটোখাটো ক্রটি থেকেই বড়সড় সমস্যার সূত্রপাত! তাই খালি পেটে চা-কফি আর নয়।