আন্তর্জাতিক

‘প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে মোদির কারণে’

By Daily Satkhira

July 17, 2017

ভারতে পশুপতি গেট দিয়ে চীনা অনুপ্রবেশ ঘটছে। এই বিষয়ে প্রত্যক্ষ মদত রয়েছে কেন্দ্রের। সোমবার ফের বিস্ফোরক মন্তব্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্যই প্রতিবেশী দেশগুলির সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে বলেও এদিন দাবি করেন মুখ্যমন্ত্রী।

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে বিধানসভায় হাজির হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷সেখানেই ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কড়া সমালোচনা করেন তিনি। এদিন তিনি বলেন, নেপাল, ভুটান এমনকি বাংলাদেশ। সকল প্রতিবেশী দেশের সঙ্গে নরেন্দ্র মোদির উগ্র আচরণের জন্য সম্পর্ক খারাপ হচ্ছে। সম্প্রতি ভারত-চীন সম্পর্ক নিয়ে মুখ্যমন্ত্রী যে যথেষ্ট উদ্বেগে রয়েছেন তা কেন্দ্রকে বহুবার তিনি জানিয়েছেন বলে জানা যায়। চিঠি লেখার পাশাপাশি একাধিকবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি। এদিন ফের একবার চীন ইস্যু নিয়ে প্রকাশ্যে সরব হন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘পশুপতি গেট দিয়ে চীনা অনুপ্রবেশ চলছে। কেন্দ্রের দায়িত্ব সীমান্ত রক্ষা করা। দার্জিলিংয়ে চীনা ভাষা শেখানো হচ্ছে। ’’ এই বিষয়ে কেন্দ্র কেন কড়া পদক্ষেপ নিচ্ছে না, তা নিয়ে এদিন প্রশ্ন তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বর্তমানে রাজ্যে একের পর এক হিংসার ঘটনায় সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয়টি প্রশ্নের মুখে। এদিন তা নিয়েও কার্যত কেন্দ্রকেই দায়ী করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেত্রী এদিন বলেন, বাংলাদেশ থেকে জামাতরা এসে এই রাজ্যে হিংসা ছড়াচ্ছে। তারপর ফের বাংলাদেশে পালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকারের সঙ্গেও জামাতদের সম্পর্ক খারাপ বলেও এদিন দাবি করেন মমতা৷ একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্যই তিস্তাসহ একাধিক ইস্যুতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে বলেও সরব হন মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, নেপাল, ভুটান, বাংলাদেশ এমনকী মিয়ানমারের সঙ্গেও মোদির কারণেই সম্পর্ক খারাপ হচ্ছে। কেন্দ্রের ভ্রান্তনীতির ফল ভোগ করতে হচ্ছে রাজ্যকে।

কেন্দ্রের নোট বাতিল নিয়ে প্রথম থেকেই সরব ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ একই সঙ্গে সরব ছিলেন পণ্য ও পরিষেবা কর বা জিএসটি নিয়ে। এদিন ফের একবার এই দুই ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী৷ প্রশ্ন তুললেন, কালো টাকা উদ্ধারের অজুহাতে যে নোট বাতিল হয়েছিল তাতে কত কালো টাকা উদ্ধার হয়েছে? এখনও বহু সরকারি আমালার বাড়ি থেকে টাকা উদ্ধার হচ্ছে কেন তা নিয়েও এদিন প্রশ্ন তোলেন মমতা। জিএসটি এই সরকারের সবচেয়ে বড় দুর্নীতি বলেও এদিন সুর সপ্তমে তোলেন মুখ্যমন্ত্রী। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।