আশাশুনি

অপচিকিৎসায় প্রায় পঙ্গু আকবরকে চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হবে- ডা. রুহুল হক এমপি

By Daily Satkhira

July 20, 2017

এম বেলাল হোসাইন/মাহাফিজুল ইসলাম আককাজ : পায়ে সামান্য পেরেক ফুটে রক্তক্ষরণ, এরপর একের পর এক অপচিকিৎসা ও অন্ধ বিশ্বাসের ফলসরূপ আজ পা থেকে মাংস খসে পড়ছে বুধহাটার আকবর গাজীর। অবস্থা এতটাই খারাপ যে তার বাম পাটি রক্ষা করাই এখন অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। ক্ষতিগ্রস্ত বাম পা নাড়াতেই পারছেন না তিনি। গরিব অসহায় এই মানুষটির আজকের এই দুর্বিসহ পরিণতির প্রধান কারণ অসচেতনতা। এই অসুস্থ মানুষটির দুর্দশার খবর পেয়ে তাকে সাতক্ষীরা সদর হাসপাতালে এনে ভর্তি করানো হয়েছে। সেখানে প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে দ্রুত ঢাকায় পাঠানোর উদ্যোগ নিচ্ছেন সাতক্ষীরা-০৩ আসনের সংসদ সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক।

বৃহস্পতিবার দুপুরে গ্রামের বাড়ি থেকে ঢাকায় যাওয়ার পথে জরুরি যাত্রা বিরতি করে সাতক্ষীরা সদর হাসপাতলে আকবর গাজীকে দেখতে যান ডা. রুহুল হক। এসময় তিনি বলেন, “মানুষ অসুস্থ হয়ে ঘরে পড়ে যন্ত্রণায় কাঁদবে, এটা বঙ্গবন্ধুর আদর্শ হতে পারে না। বঙ্গবন্ধুর আদর্শে যারা আদর্শিত তারা কখনো ঘরে বসে থাকতে পারে না। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত দল আ ’লীগ ক্ষমতায় থাকতে বিনা চিকিৎসায় কোন মানুষ মারা যাবে না। ইতোমধ্যে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দেশের প্রত্যন্ত অঞ্চলের চিকিৎসা সেবা পৌছে দিতে কমিউনিটি ক্লিনিক চালু করেছেন। সেখানে লক্ষ লক্ষ টাকা বরাদ্দ রেখেছেন। শুধু তাই নয় জননেত্রী সাতক্ষীরার মানুষের জন্য স্বপ্নের মেডিকেল কলেজ স্থাপন করেছেন। সদর হাসপাতাল আধুনিকায়ন করেছেন। চিকিৎসা সেবা যাতে করে মানুষের দোরগোড়ায় পৌছে যায়।

এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা সিভিল সার্জন ডা. তাওহীদুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আ ’লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান বাবু, সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির সদস্য সচিব ও ডেইলি সাতক্ষীরা’র সম্পাদক হাফিজুর রহমান মাসুম, সাংবাদিক কামরুল হাসান, সদর উপজেলা আ ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান হাদী, সদর উপজেলা আ ‘লীগের কৃষি বিষয়ক সম্পাদক শেখ মনিরুল ইসলাম মাছুম, যুবলীগ নেতা শেখ রফিকুল ইসলাম রানা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা সাংবাদিক তোষিকে কাইফু, সাতক্ষীরা সদর হাসপাতালের স্টোর ইনচার্জ কামরুল ইসলাম। বৃহস্পতিবার ফেসবুকের মাধ্যমে সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু বিষয়টি জানতে পেরে তিনি নিজ উদ্যোগে এ্যা¤ু^লেন্স নিয়ে তাকে বাড়ি থেকে নিয়ে সদর হাসপাতালে ভর্তি করেন। উল্লেখ্য, আকবার আলী ঢাকার নবীনগরে মজুরির কাজ করে সংসার নির্বাহ করতো। এসময় তার পায়ে একটি পেরেক ঢুকে যায়। পেরেক ঢুকার ৪/৫দিন পর থেকে তার পায়ের মাংস খসে পড়তে থাকে। ঢাকার একজন চিকিৎসকের পরামর্শ নিলে তিনি পা কেটে ফেলার পরামর্শ দেন। কিন্তু তার স্ত্রী পা না কেটে তাকে নিয়ে বাড়ি আসেন। ঘটনার ৩ মাস অতিবাহিত হলেও তার পায়ের কোন উন্নতি হয়নি। বর্তমানে সে মৃত্যুশয্যায়।