কলারোয়া

কলারোয়া খোরদো-দেয়াড়া সড়ক যেন মরণফাঁদ! হারিয়েছে দুটি প্রাণ

By Daily Satkhira

July 22, 2017

খোরদো প্রতিনিধি : কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ানের খোরদো বাজার থেকে দেয়াড়া বাজার ত্রিমোহীনি ঘাট সড়কের খোরদো বাওড়ের স্লুইস গেট এলাকার রাস্তাট মরণফাঁদে পরিণত হয়েছে।

দেশ যখন উন্নয়নের মহাসড়কে ওঠার প্রতিযোগিতায় ব্যস্ত, চলছে চারদিকে উন্নয়নমুখী পদক্ষেপ, সেখানে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা সাতক্ষীরার কলারোয়া উপজেলার গ্রামীণ গুরুত্বপূর্ণ সড়কগুলোর খানাখন্দের কারণে পরিণত হয়েছে মরণফাঁদে। সামান্য বৃষ্টিতে এসব সড়কের একাধিক স্থানে গভীর গর্ত সৃষ্টি হচ্ছে, রাস্তাটি যানবাহন চলাচলে অত্যন্ত সংকীর্ণ চিপা আকৃতি এবং সেই খানাখন্দের চিপা রাস্তা ঘেসে দেওয়া হয়েছে বাওড় ও কপোতাক্ষের পানি রোধক মাটির ডিব্বা! যার কারণে যানবাহন বা অন্যান্য ইঞ্জিন চালিত যানগুলো চলাচলে অনেকটাই ঝুঁকিতে থাকে।যারই কারণে প্রতিদিন ঘটছে একাধিক দুর্ঘটনা। এমনই একটি দুর্ঘটনাপুণ জায়গা।

কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ানের খোরদো এবং পাকুড়িয়া মধ্যবর্তী স্থানে অবস্থিত খোরদো দলুইপুর বাওড়স্থ স্লুইস গেটের সামনে রাস্তাটি দীর্ঘ বছর ধরে অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে। এমনকি উক্ত স্থানে রাস্তার বেহাল দশার কারনে ট্রাক উল্টে গিয়ে পুকুরের উপর অবস্থিত অস্থায়ী ঘর বা গ্রামাঞ্চলে বলা হয় (টোং) পুকুরের উপর রাস্তার পাশে অবস্থিত সেখানে ছিল আয়েপালি বিশ্বাস ও তার সহধর্মীনিসহ দুটি জীবনও একই সাথে হারিয়ে মৃত্যু হয়েছিল আনুমানিক ১০-১২ বছর আগে! তারই অনেক পূর্বে থেকেই অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে খোরদো পাকড়িয়া মধ্যবর্তী স্থানে অবস্থিত স্লুইস গেট সংলগ্ন জায়গাগুলো। এছাড়াও ঘটে যাচ্ছে নিত্য দিন ছোট বড় নানান দুর্ঘটনা। খোরদো বাজার থেকে দেয়াড়া কাশিয়াডাংগা ত্রিমোহীনি ঘাট এবং সেখান থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিয়ন এবং যশোরের কেশবপুর উপজেলা ও মণিরামপুর উপজেলার সঙ্গে দ্রুত সময়ে যোগাযোগের মাধ্যম হচ্ছে সবচেয়ে ব্যস্ততম খোরদো বাজার থেকে ত্রিমোহীনি ঘাট ৪-৫ কিলোমিটার সড়কটি। এবং কাজির হাট বাজার থেকে দেয়াড়ার খোরদো বাজার ভায়া কাশিয়াডাংগা ত্রিমোহীনি ঘাট মাইলফলকে উল্লেখ্য সড়ক ১৫/১৬ কিলোমিটার সহজ এবং ব্যস্ততম সড়ক। চলতি বর্ষা মৌসুমে খানাখন্দে ভরা এ সড়ক দিয়ে চরম ঝুঁকি নিয়ে সাধারণ মানুষ ও যান চলাচল করছে। সড়কের খোরদোর কিছু অংশ, পাকুড়িয়া স্লুইস গেটের কিছু অংশ, খোরদো বাওড়স্থ ও কপোতাক্ষ নদীর মধ্যবর্তী এলাকায় একাধিক গর্ত সৃষ্টি হয়েছে। এমনকি রাস্তা অনেক নিচুঁ । অবস্থায় অবস্থান করাতে কপোতাক্ষ নদ এবং খোরদো দলুইপুর বাওড়ের পানি উপছে পড়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় ছোট খাটো ঘের মালিকেরা।খোরদো বাজার থেকে কিছু দুরে অবস্থানরত পাকুড়িয়া স্লুইস গেট এলাকায় পাকা সড়কের পিচ ও ইট উঠে গর্ত সৃষ্টি হয়েছে। দীর্ঘ কয়েক বছর ধরে অবহেলা ও নজরহীন এ সড়কের কোনোই সংস্কার করা হয়নি। দেয়াড়া ইউনিয়ানের খোরদো বাজার ও পাকুড়িয়ার একাধিক লোক জানান, কলারোয়া উপজেলা ও কাজির হাট সড়ক থেকে দেয়াড়ার খোরদো পাকুড়িয়া কাশিয়াডাংগা ত্রিমোহীনি ঘাট দিয়ে কেশবপুর ও মণিরামপুর যশোর সঙ্গে দ্রুত যোগাযোগের অন্যতম মাধ্যম হওয়ায় সড়কটি দিয়ে প্রতিদিন ট্রাক, মাইক্রোবাস, ইজিবাইক, মোটরসাইকেলসহ বিভিন্ন যাত্রীবাহী যান যাতায়াত করে ত্রিমোহীনি ঘাট পর্যন্ত। সেখান থেকে ঘাট পাড়ি দিয়ে পৌঁছে যাচ্ছে যশোর কেশবপুর। এ ছাড়া এই এলাকায় একটি কলেজ, কয়েকটি মাধ্যমিক বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয় থাকায় এসব প্রতিষ্ঠানের শিক্ষকসহ হাজার হাজার শিক্ষার্থীকে প্রতিনিয়ত এই সড়কটি ব্যবহার করতে হয়। কিন্তু সড়কটি সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না বলে জানান জনসাধারণ। কলারোয়া উপজেলা দেয়াড়া ইউনিয়ানের ইউপি সদস্য আলমগীর হোসেন কে এবিষয়ে জিজ্ঞাসাবাদ করলে তিনি বলেন অনেক আগেই এই রাস্তার সংস্কারের জন্য দেয়াড়া ইউনিয়ানের চেয়ারম্যান এবং উপজেলা কতৃপক্ষের বরাত দিয়ে বলেন অবগত করা হয়েছিল কিন্তূ ফলপ্রসূ কোনো ব্যবস্থা হোলো না। তবে এটা সত্যিই জনগুরুত্বপূর্ণ রাস্তা। এব্যাপারে ইউনিয়ান পরিষদে পুনরায় চেয়ারম্যান সাহেবকে অবগতি করবো এবং সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে বলে আশস্ত করেন ভুক্তভোগীদের।