ভিন্ন স্বা‌দের খবর

বউ বিক্রির পরামর্শ জেলা শাসকের

By Daily Satkhira

July 24, 2017

শৌচালয় নির্মাণের টাকা নেই?‌ তাহলে ঘরে বউ রেখে লাভ কী?‌ বিক্রি করে দিন বরং!‌‌‌ পরামর্শ বিহারের ঔরঙ্গাবাদের জেলা শাসক কানওয়াল তনুজের।

‘‌স্বচ্ছ ভারত অভিযান’‌–এর সপক্ষে প্রচার চালাচ্ছিলেন তিনি। গ্রামবাসীদের শৌচালয় নির্মাণের প্রয়োজনীয়তা বোঝাচ্ছিলেন। সেখানেই এমন বেফাঁস মন্তব্য করে বসেন।

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জেলা শাসক বলেন, ‘‌সামর্থ্য থাকলে মহিলাদের সম্ভ্রম রক্ষা করুন। দরিদ্র বলে অজুহাত দেবেন না!‌ কতই বা দরিদ্র যে ১২,০০০ টাকা খরচ করার ক্ষমতা নেই?‌ আপনার স্ত্রীর মূল্য কি ১২,০০০ টাকার কম?‌ তাহলে হাত তুলুন দেখি!‌ এমন কোনও পুরুষ আছেন কি, যিনি ১২,০০০ টাকার বিনিময়ে নিজের স্ত্রীর সম্ভ্রম বিক্রি করতে রাজি?‌’‌ তাঁর কথা শুনে এগিয়ে আসেন এক গ্রামবাসী। শৌচালয় নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ তাঁর কাছে নেই বলে জানান। তা শুনে কানওয়াল চটে ওঠেন জেলা শাসক। বলেন, ‘‌এ ব্যাপারে আপনার সঙ্গে পরে কথা বলব। কই আগেভাগে টাকা হাতে এলে তো ভাবেন না?‌ তখন অন্য প্রয়োজন মেটান। এই যদি মানসিকতা হয়, তাহলে স্ত্রীকে বরং বিক্রি করেই দিন।’‌

প্রধানমন্ত্রীর ‘‌স্বচ্ছ ভারত অভিযান’‌–এর অনুকরণে, গত বছর সেপ্টেম্বর মাসে ‘‌হর ঘর নাল কা জল,’‌ এবং ‘‌শৌচালয় নির্মাণ, ঘর কা সম্মান’‌ প্রকল্প চালু করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাতে ২০১৯ সালের মধ্যে রাজ্যের শহর ও গ্রামগুলিতে শৌচালয় নির্মাণের কাজ সম্পূর্ণ করতে, দুঃস্থ পরিবারগুলিকে ১২,০০০ টাকা করে দেওয়ার কথা স্থির হয়। সেই প্রকল্প সম্পর্কে সচেতনা বৃদ্ধি করতে ঔরঙ্গাবাদের ওই সভায় যোগ দিয়েছিলেন কানওয়াল তনুজ। তাঁর মন্তব্য নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।