আন্তর্জাতিক

বিশ্বের জন্য ট্রাম্পের ‘এক লাখ টন’ বার্তা

By Daily Satkhira

July 25, 2017

বিশ্বে যুক্তরাষ্ট্রের সশস্ত্রবাহিনীর ক্ষমতা সর্বস্বীকৃত। তাদের রণশক্তিকে আরো এক ধাপ এগিয়ে নিতে ‘ইউএসএস জেরাল্ড আর ফোর্ড’ নামে একটি বিমানবাহী রণতরী যোগ করেছে দেশটি। এক লাখ টন ওজনের জাহাজটি এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে বড় রণতরী।

স্থানীয় সময় শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতেই পানিতে ভাসানো হয় দৈত্যাকার এই রণতরী। এ সময় ট্রাম্প বলেন, ‘এই মাত্র বিশ্বের কাছে এক হাজার টন ওজনের বার্তা পাঠাল যুক্তরাষ্ট্র।’

‘যেখান দিয়ে এই জাহাজ যাবে, সেখানে আমাদের বন্ধুরা নিশ্চিন্তে থাকবে। আর শত্রুরা ভয়ে কাঁপবে। কারণ, সবাই জানবে আমেরিকা আসছে এবং বেশ জোরালোভাবেই আসছে’, বলেন ট্রাম্প।

ইউএসএস জেরাল্ড আর ফোর্ড তৈরিতে যুক্তরাষ্ট্রের খরচ হয়েছে ১৩ বিলিয়ন মার্কিন ডলার। রণতরীটিতে থাকছে বিশাল আকারের ডেক। সেটিতে রয়েছে তড়িৎচুম্বকীয় ব্যবস্থা। এর ফলে ডেক থেকে সহজেই উড়ে যেতে পারবে জঙ্গিবিমানগুলো।

তিনটি ফুটবল মাঠের সমান আকৃতির এই রণতরী নির্মাণ করেছে হানটিংটন ইনগালস ইন্ডাস্ট্রিজ নামে একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের কাছে আরো তিনটি একই ধরনের রণতরী বানানোর প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য বাজেট ধরা হয়েছে ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

ইউএসএস জেরাল্ড আর ফোর্ডে থাকতে পারবে দুই হাজার ৬০০ নাবিক। এ ছাড়া ২৭টির বেশি জঙ্গিবিমান ধরবে রণতরীটিতে।