আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি: ‘পরমাণু চুক্তি ভাঙলে প্রত্যুত্তর দেবে’ ইরান

By Daily Satkhira

July 27, 2017

পরমাণু ইস্যুতে ইরানকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারি ও ৯০ দিনের আল্টিমেটামের জবাবে পাল্টা হুমকি দিল ইরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানির সাফ জবাব, আমেরিকা যদি ২০১৫সালের পরমাণু চুক্তি ভাঙে তাহলে ঠিক একইরকম ভাবে প্রত্যুত্তর দেবে ইরান।

হাসান রোহানি জানিয়েছেন, শত্রুপক্ষ যদি সমঝোতার পথে হাঁটতে চায়, তাহলে ইরানও সেদিকে হাঁটবে, শত্রুপক্ষ যদি তার বিপরীত দিকে হাঁটে, তাহল ইরানও তেমনই প্রত্যুত্তর দেবে। তিনি আরও জানান, ইরানকে তার নিরাপত্তার দিকটি আরও শক্তপোক্ত করা উচিৎ। অন্যরা যাই বলুক, আরও উন্নত অস্ত্রে রক্ষণাত্মক হয়ে উঠতে হবে।

প্রসঙ্গত, মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের প্রতিনিধিরা রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারির সপক্ষে ভোট দেয় বলে জানা গেছে। আমেরিকা এবং তার বন্ধু দেশগুলিকে সমস্যায় ফেলার জন্য রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার বিপজ্জনক আগ্রাসী পদক্ষেপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার ক্ষেত্রে ঐক্যবদ্ধ মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের প্রতিনিধিরা।

অন্যদিকে ইরানের উপবিদেশমন্ত্রী আব্বাস আরাঘচি জানিয়েছেন, মার্কিন কংগ্রেসের পদক্ষেপ নিঃসন্দেহে ইসলামিক রিপাবলিক অব ইরানের বিরুদ্ধে এক শত্রুতাপূর্ণ আচরণ।