খেলা

রানের পাহাড়ে ভারত, ধুকছে শ্রীলংকা

By Daily Satkhira

July 27, 2017

প্রথম ইনিংসে ৬০০ রানের বিশাল পাহাড় গড়েছে ভারত। লোয়ার অর্ডারের সহায়তায় বিশাল পুঁজিই পায় বিরাট কোহলির দল। এরপর বোলিংয়ে নেমেও ত্রাস ছড়িয়েছে সফরকারীরা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার ৫ উইকেট তুলে নিয়েছে ভারত। ভারতের দাপুটে বোলিংয়ে লঙ্কানরা ১৫৪ রান তুলতেই হারিয়েছে ৫ উইকেট। শ্রীলঙ্কা পিছিয়ে ৪৪৬ রানে।

আগের দিন ১৪৪ রানে অপরাজিত থাকা পূজারা দ্বিতীয় দিন আর বেশি দূর আর যেতে পারেননি। দ্বিতীয় দিন ১৫৩ রানেই গুটিয়ে যান নুয়ান প্রদীপের বলে। তার সঙ্গে ব্যাট করতে থাকা রাহানেও হাফসেঞ্চুরি করে ফেরেন কিছু দূর যাওয়ার পর।

এরপর অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনের ৪৭, হার্দিক পান্ডিয়ার ৫০ ও মোহাম্মদ সামির ৩০ রানের সুবাদে ৬০০ রানের পুঁজি পায় ভারত। যাতে অশ্বিন- ঋদ্ধিমান সাহা জুটিতে আসে ৫৯ রান আর সামি পান্ডিয়া জুটিতে আসে ৬২ রান। শেষ দিকে পান্ডিয়া-যাদবের জুটিতেই আসে ২১ রান।

লঙ্কানদের হয়ে একাই ১৩২ রান দিয়ে ৬ উইকেট নেন পেসার নুয়ান প্রদীপ। তিনটি নেন কুমারা আর লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ নেন ১টি। বলতে গেলে তুলনামূলকভাবে নিষ্প্রভ ছিলেন লঙ্কান এই স্পিনার।

আগের দিন চোট নিয়ে ছিটকে গিয়েছিলেন লঙ্কান ব্যাটসম্যান আসেলা গুনারত্নে। লঙ্কান শিবিরে হাল্কা ধাক্কা হয়েই এসেছিল সেই খবর। যার প্রমাণ ব্যাটিংয়ে নেমে দিয়েছে শ্রীলঙ্কা। ৭ রানেই বিদায় নেন করুনারত্নে। যাদবের বলে এলবিডাব্লিউ হয়েই ফেরেন তিনি। শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টায় ছিলেন উপুল থারাঙ্গা ও গুনাথিলাকা। ৬৮ রান পর্যন্ত যাওয়ার পর হঠাতই গড়ির ঝড় তুলে বসেন সামি। একই ভারে তুলে নেন গুনাথিলাকা ও কুশল মেন্ডিসকে। থারাঙ্গা ও অ্যাঞ্জেলো ম্যাথুস এগিয়ে নেন এরপর। হয়তো বড় হতো এই জুটি। কিন্তু রানের প্রান্ত বদল করতে গিয়ে ৬৪ রানে সাজঘড়ে ফেরেন থারাঙ্গা। এরপর অশ্বিন দিকবিলাকে ১৪৩ রানে ফেরালে বিপর্যয় নেমে আসে লঙ্কান শিবিরে। শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৫৪ রান নিয়ে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। ম্যাথুসের ৫৪ রানের সঙ্গে ৬ রানে ক্রিজে আছেন দিলুরুয়ান পেরেরা।