খেলা

চার দিনেই শ্রীলঙ্কাকে হারাল ভারত

By Daily Satkhira

July 29, 2017

৫৫০ রানের পাহাড় ডিঙানো এমনিতেই শ্রীলঙ্কার জন্য ছিল কঠিন চ্যালেঞ্জের। এর ওপর আবার ইনজুরির কারণে ব্যাট করতে পারলেন না লঙ্কান দুই ব্যাটসম্যান। যাতে ভারতের জয়ের পথটা হয়ে গেল আরও সহজ। চতুর্থ দিনের সকালে দ্বিতীয় ইনিংস ঘোষণার পর দিনের শেষভাবে ৩০৪ রানের বড় জয় নিশ্চিত করে ভারত। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে গল টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা। স্কোরবোর্ডে অলআউট দেখালেও স্বাগতিকরা হারিয়েছে আসলে ৮ উইকেট। চোটের কারণে ব্যাট করতে পারেনি অসেলা গুনারত্নে ও রঙ্গনা হেরাথ।

দিনের শুরুতে বিরাট কোহলি সেঞ্চুরি তুলে নেওয়ার পর আর দেরি করেননি ইনিংস ঘোষণা করতে। ৩ উইকেটে ২৪০ রানে ভারত ঘোষণা করে দ্বিতীয় ইনিংস। ওই স্কোরেই রান পাহাড়ে চাপা পড়ে শ্রীলঙ্কা। চতুর্থ দিনের শুরুতে ঝোড়ো ব্যাটিং করেছেন কোহলি ও আজিঙ্কা রাহানে। আগের দিন ৭৬ রানে অপরাজিত থাকা কোহলি তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি, অধিনায়ক হিসেবে এটা আবার তার দশম শতক। শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ১০৩ রানে। ১৩৬ বলের ইনিংসটি কোহলি সাজিয়েছিলেন ৫ চার ও ১ ছক্কায়। আর রাহানে ১৮ বলে অপরাজিত ছিলেন ২৩ রানে।

ইনিংস ঘোষণার পর ভারতীয় বোলাররা তাণ্ডব চালায় শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপে। যার নেতৃত্ব দিয়েছে জাদেজা ও অশ্বিন, দুজনই নিয়েছেন ৩টি করে উইকেট। এরপরও যে শ্রীলঙ্কা আড়াই শ ছুঁইছুঁই স্কোর করতে পেরেছে, তার পুরো কৃতিত্ব পাবেন দিমুথ করুণারত্নে। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করা এই ওপেনার সতীর্থদের ব্যর্থতার মাঝে লড়াই চালিয়ে গেছেন।

তিনি লড়াই করলেও পারেননি অন্য ওপেনার উপুল থারাঙ্গা। মোহাম্মদ সামির ঝড়ে শুরুতেই আউট হয়ে যান তিনি। মাত্র ১০ রান করে প্যাভিলিয়নে ফেরেন এই ব্যাটসম্যান। ওই ধাক্কা সামলে ওঠার আগেই আবার আঘাত হানেন উমেশ যাদব। দানুস্কা গুনাথিলাকাকে ফেরান মাত্র ২ রানে। কুশল মেন্ডিসকে নিয়ে বিপর্যয়টা কাটিয়ে উঠেছিলেন অবশ্য করুণারত্নে। তাদের তৃতীয় উইকেট জুটিতে স্বস্তি ফেরে শ্রীলঙ্কা ক্যাম্পে।

কিন্তু রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে কুশল ৩৬ রান করে আউট হলে আবার ধাক্কা খায় শ্রীলঙ্কা। তার ফেরার পরপরই যে স্বাগতিকরা হারায় অ্যাঞ্জেলো ম্যাথুজের (২) গুরুত্বপূর্ণ উইকেট। এই শিকারটাও জাদেজার।

১১৬ রানে ৪ উইকেট হারানো শ্রীলঙ্কার হারটা তখন ছিল সময়ের অপেক্ষায়। তবে অত সহজে হার মানেননি করুণারত্নে ও নিরোশান ডিকবিলা। পঞ্চম উইকেটে তাদের ১০১ রানে জুটিতে বেশ ভালোই প্রতিরোধ গড়ে তুলেছিল স্বাগতিকরা। যদিও ৬৭ রান করা ডিকবিলার আউটের পর ভারতের জয়টা চলে আসে হাতের মুঠো। যা পূর্ণতা পায় করুণারত্নের আউটের মধ্যে দিয়ে। এই ওপেনার খেলেছেন ধৈর্যশীল ৯৭ রানের ইনিংস। ২০৮ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ৯ বাউন্ডারিতে। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৬০০ ও দ্বিতীয় ইনিংসে ৫৩ ওভারে ২৪০/৩ (ডিক্লে.) (কোহলি ১০৩*, মুকুন্দ ৮১, রাহানে ২৩*; গুনাথিলাকা ১/১৬)।

শ্রীলঙ্কা : ২৯১ ও দ্বিতীয় ইনিংসে ৭৬.৫ ওভারে ২৪৫ (করুণারত্নে ৯৭, ডিকবিলা ৬৭, কুশল ৩৬, দিলরুয়ান ২১*; অশ্বিন ৩/৬৫, জাদেজা ৩/৭১)।

ফল : ভারত ৩০৪ রানে জয়ী।

ম্যাচসেরা : শিখর ধাওয়ান।