আন্তর্জাতিক

জাকির নায়েক অপরাধী, সম্পদ বাজেয়াপ্ত -মুম্বাই আদালতের রায়

By Daily Satkhira

July 30, 2017

ভারতের ইসলামি বক্তা জাকির নায়েককে অপরাধী ঘোষণা করেছে মুম্বাইয়ের একটি বিশেষ আদালত। এখন আদালতের নির্দেশে তাঁর সম্পদ জব্দ করার প্রক্রিয়া চলছে।

সন্ত্রাসে মদদ ও অর্থ পাচার সংক্রান্ত একটি মামলার রায়ে এই আদেশ দিয়েছেন আদালত। আজ শনিবার ভারতের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) এ তথ্য জানিয়েছে।

এনআইএ জানিয়েছে, সম্প্রতি মুম্বাইয়ের একটি বিশেষ আদালত জাকির নায়েককে অপরাধী ঘোষণা করেছেন। সে কারণেই তাঁর সম্পদ বাজেয়াপ্ত করার প্রক্রিয়া চলছে। ভারতের ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৮৩ ধারার আওয়তায় তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে।

জাকির নায়েকের ধর্মীয় বক্তব্য শুনে বাংলাদেশের অনেকেই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হচ্ছে- এমন অভিযোগ ওঠার পর এনআইএ সন্ত্রাসে মদদ ও অর্থ পাচারের অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করে। এর পরই ২০১৬ সালের ১ জুলাই জাকির নায়েক ভারত ত্যাগ করেন। নায়েক অবশ্য ওই বছরের জানুয়ারিতেই ১০ বছরের জন্য তাঁর পাসপোর্ট নবায়ন করেছিলেন।

সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের দেওয়া তথ্য মতে, জাকির নায়েক এরই মধ্যে সৌদি আরবের নাগরিকত্ব পেয়েছেন।

এনআইএ জাকির নায়েকের বিরুদ্ধে ২০১৬ সালের ১৮ নভেম্বর একটি ফৌজদারি মামলা দায়ের করে। আর এই মামলার একদিন পরই ভারত সরকার জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) বেআইনি ঘোষণা করে।

জাকির নায়েকের বিরুদ্ধে বক্তব্যের মাধ্যমে ঘৃণা ছড়ানো, সন্ত্রাসবাদে অর্থায়ন এবং বছরের পর বছর ধরে হাজার হাজার রুপি বিদেশে পাচার করার অভিযোগ তোলা হয়।