খেলা

ওভালে ইংল্যান্ডের রানের পাহাড়

By Daily Satkhira

July 31, 2017

সিরিজ নির্ধারণী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪৯২ রানের টার্গেট দিয়েছে ইংল্যান্ড। চতুর্থ দিন চা পান বিরতির আগে আট উইকেট হারিয়ে ৩১৮ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার্ড করে রুট অ্যান্ড কোং। ইংল্যান্ডের লিড ৪৯১।

অভিষেক টেস্টে ১৪১ বলে লড়াকু অর্ধশতরান ব্রিটিশ ব্যাটসম্যান টম ওয়েস্টলের। তার ব্যাটে ভর করেই হোমটিম দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ভদ্রস্ত রান তোলে।

ইংল্যান্ড ৭৪/১ নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে। প্রথম ১০ ওভারের মধ্যেই কিটন জেনিংসকে প্যাভিলিয়নে ফিরিয়ে ইংল্যান্ডকে জোড় ধাক্কা দেন ক্রিশ মরিস। শেষ কয়েক ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেও ওভালে রানের ছন্দে ফিরলেন জেনিংস। মাত্র দুই রানের জন্য অর্ধ-শতরান হাতছাড়া করেন ব্রিটিশ ওপেনার।

জেনিংস ফিরলেও ব্যাট হাতে ধৈর্য ধরে ইনিংস গড়তে শুরু করেন ওয়েস্টলে। অধিনায়ক রুটকে সঙ্গী করে তৃতীয় উইকেট ৭৮ রান পার্টনারশিপ গড়েন ডানহাতি ব্যাটসম্যান। রুট-ওয়েস্টলে জুটিকে যখন উইকেট থিতু হতে দেখাচ্ছে তখনই এক ওভারের ব্যাবধানে ইংল্যান্ডের দুই সেট ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরান কেশব মহারাজ। শেষ দিকে বেয়ারস্টোর ৬৩ রানে ভর করে ৪৯১ রানের লিড পায় ইংল্যান্ড।

দক্ষিণ আফ্রিকায় হয়ে দ্বিতীয় ইনিংসে মহারাজ তিনটি ও মরিস দুইটি উইকেট পেয়েছেন। চার টেস্টের সিরিজে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা একটি করে ম্যাচ জিতেছে।