স্বাস্থ্য

হার্ট ভালো রাখতে গাজর খান

By Daily Satkhira

July 31, 2017

চোখ ও হার্টের জন্য গাজর খুবই উপকারী। গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ আছে। হার্টের সমস্যা প্রতিরোধে গাজর সাহায্য করে। হার্ট ভালো রাখতে গাজর খান। গাজরের সলিউবল ফাইবার হাই কলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ব্লাড সুগার লেভেল ঠিক রাখে, ক্যারোটিনয়েড সমৃদ্ধ গাজর ইনসুলিন রেজিস্ট্যান্স প্রতিরোধ করে। হাই ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে।

যেসব অসুখ সারাতে সাহায্য করে গাজর: ১. ওবেসিটি ২. অ্যালজাইমার ৩. অ্যাজমা ৪. মাড়ির সমস্যা ৫. রোখের সমস্যা ৬. কোলাইটিস ৭. ইনসমনিয়া ৮. কিডনি, লিভার ও গলব্লাডারের সমস্যা।

আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। যাদের বলিরেখা রয়েছে, রোদে পুড়ে গেছে এরকম ত্বকের যত্নে গাজর ব্যবহার করুন। গাজরের ক্যারোটিনয়েড এরকম ত্বকের উপশমে সাহায্য করে। আলট্রা-ভায়োলেট রশ্মি থেকে ত্বককে রক্ষা করে স্কিন ক্যান্সার প্রতিরোধ করে। ত্বকের ন্যাচারাল ট্যান ভাবকে ধরে রাখে। গাজর খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে যাবে। কাঁচা গাজরের তুলনায় সেদ্ধ গাজরে পুষ্টিগুণ বেশি। গাজরের জুসও বেশ স্বাস্থ্যকর। কারণ গাজরের জুসে সহজপাচ্য ফাইবার থাকে। কাঁচা গাজরের চেয়ে গাজরের জুস খেলে সহজে শরীরের মধ্যে প্রয়োজনীয় উপাদান পৌঁছায়।